Weight Lose Secret

৩ পানীয়: নিয়মিত খেলে ওজন তো কমবেই, সঙ্গে দূর হবে পেটের নানাবিধ সমস্যাও

সকালে ঘুম থেকে উঠেই লেবু-মধুর জল খাওয়া অভ্যাস? যদি ওজন ঝরানোই উদ্দেশ্য হয়, তা হলে খেয়ে দেখুন এই তিন পানীয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ০৯:৫৪
Share:

লেবু মধু ছাড়াও এমন অনেক পানীয় আছে, যা বিপাকহারে পরিবর্তন আনতে পারে। ছবি- সংগৃহীত

ঘুম থেকে উঠে মুখ ধুয়েই মধু আর লেবুর রস দিয়ে হালকা গরম জল খাওয়া দীর্ঘ দিনের অভ্যাস। বিশ্বাস, এই পানীয়তেই ওজন নিয়ন্ত্রণে থাকবে। ওজন মাপার যন্ত্র কিন্তু সে কথা বলছে না। পুষ্টিবিদদের মতে, যে লক্ষ্য নিয়ে দীর্ঘ দিন ধরে এক অভ্যাস জারি রেখেছেন, তা সব সময়ে যে কাজ করবেই, এমন কিন্তু কোনও কথা নেই। ওজন ঝরাতে গেলে বিপাকহার বাড়ানো প্রয়োজন। লেবু মধু ছাড়াও এমন অনেক পানীয় আছে, যা বিপাকহারে পরিবর্তন আনতে পারে। পাশাপাশি, পেটের অনেক সমস্যাও দূর করতে পারে।

Advertisement

লেবু-মধু দেওয়া উষ্ণ জল ছাড়াও ওজন ঝরাতে পারে এমন পানীয়গুলি কী ?

জোয়ান ভেজানো জল

Advertisement

ওজন ঝরাতে নিয়মিত শরীরচর্চা করছেন। কিন্তু ফল বিশেষ মিলছে না। মেদ ঝরাতে গেলে বিপাকহারে পরিবর্তন আনা প্রয়োজন। জোয়ান ভেজানো জল সেই কাজ করতে পারে অনায়াসেই। এ ছাড়া, অন্তঃসত্ত্বা অবস্থায় বমি বমি ভাব, অরুচির মতো সমস্যা হলেও জোয়ান ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন অনেকে।

কী ভাবে বানাবেন?

এক গ্লাস জলে এক চামচ জোয়ান ভিজিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে ছেঁকে খেয়ে ফেলুন।

‘অ্যান্টাসিড’ না খেয়ে জিরে ভেজানো জল খেতে পারেন। ছবি- সংগৃহীত

জিরা ভেজানো জল

শীতকালে পালা-পার্বণ তো কম নেই। আর উৎসব মানেই খাওয়াদাওয়া। গরমকালের মতো দম বন্ধ করা পরিস্থিতি হয় না বলে খাওয়ার সময়েও খেয়াল থাকে না। সেই সময়ে ‘অ্যান্টাসিড’ না খেয়ে জিরে ভেজানো জল খেতে পারেন। এ ছাড়া, ওজন ঝরাতে আগের রাত থেকে ভেজানো জিরের জল পরের দিন সকালে খালি পেটে খেয়ে নিন। নিয়মিত এই জল খেলে কিন্তু রক্তে কোলেস্টেরলের সমস্যাও দূর হয়।

কী ভাবে বানাবেন?

এক গ্লাস জলে এক চা চামচ জিরে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে ছেঁকে খেয়ে নিন। হাতে বেশি সময় না থাকলে দু’কাপ গরম জলে জিরে ফুটিয়ে নিন। কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। হালকা গরম অবস্থায় খেয়ে নিন।

মেদ ঝরাতে গেলে বিপাকহারে পরিবর্তন আনা প্রয়োজন। জোয়ান ভেজানো জল সেই কাজ করতে পারে অনায়াসেই। ছবি- সংগৃহীত

মেথি ভেজানো জল

কারও কারও মতে উষ্ণ লেবুর জল খাওয়ার চাইতে মেথি ভেজানো জল খাওয়া অনেক ভাল। কারণ, মেথি ভেজানো জল শুধু যে ওজন ঝরাতে সাহায্য করে, তা নয়, হজমশক্তি বাড়াতে, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করতেও সাহায্য করে। এ ছাড়াও চুল ঝরা, মাথার খুশকি দূর করতেও সাহায্য করে মেথির জল। তবে রক্তে শর্করার ভারসাম্য যদি ঠিক না থাকে, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই মেথির জল খাবেন।

কী ভাবে বানাবেন?

এক গ্লাস জলে এক চা-চামচ মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে ছেঁকে খেয়ে নিলেই হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন