Raita Recipes

শসা, পেঁয়াজ নয়! গরমে শরীর আর্দ্র রাখতে ফল দিয়েই বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ৩ রায়তা

অনেকে আবার টক দইয়ের সঙ্গে বোঁদে দিয়ে বুন্দি রায়তাও তৈরি করেন। তবে, তীব্র দাবদাহ থেকে শরীরকে রক্ষা করতে, আর্দ্রতা বজায় রাখতে ফল দিয়েও রায়তা তৈরি করা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২১:২৬
Share:

ভিন্ন স্বাদের রায়তা চেখে দেখতে চান? ছবি: সংগৃহীত।

গরমে সুস্থ থাকতে টক দই খাচ্ছেন হামেশাই। কেউ আবার, দু’বেলা খাবার খাওয়ার পর রায়তা খাওয়ার অভ্যাস করেছেন। রায়তা তৈরি করা সহজ। চট করে বানিয়েও ফেলা যায়। টক দই ফেটিয়ে তার মধ্যে শসা এবং পেঁয়াজ কুচি দিয়ে, একটু বিট নুন, একটু জিরে গুঁড়ো, মিহি করে কাটা কাঁচালঙ্কা— এই সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিলেই রায়তা তৈরি। অনেকে আবার টক দইয়ের সঙ্গে বোঁদে দিয়ে বুন্দি রায়তাও তৈরি করেন। তবে, তীব্র দাবদাহ থেকে শরীরকে রক্ষা করতে, আর্দ্রতা বজায় রাখতে ফল দিয়েও রায়তা তৈরি করা যায়।

Advertisement

কোন কোন ফল দিয়ে তৈরি করতে পারেন রায়তা?

১) আমের রায়তা:

Advertisement

পাকা আম কুচি করে কেটে নিন। ইয়োগার্ট কিংবা টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। উপর থেকে ছড়িয়ে দিন এক চিমটে জিরে গুঁড়ো, বিটনুন এবং সামান্য পুদিনা পাতা কুচি। পরিবেশন করার আগে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে ফ্রিজ থেকে বার করে উপর থেকে সামান্য চাট মশলা ছড়িয়ে দিন। খেতে তো ভাল লাগবেই। দেখতেও মন্দ লাগবে না।

২) বেদানার রায়তা:

টক-মিষ্টি-ঝাল স্বাদের রায়তা খেতে চাইলে আমের বদলে ইয়োগার্টে মিশিয়ে নিতে পারেন বেদানা। উপর থেকে ছড়িয়ে দিতে পারেন এক চিমটে জিরে গুঁড়ো, বিটনুন এবং সামান্য কাঁচালঙ্কা কুচি। এই মিশ্রণ ফ্রিজে রেখে ঠান্ডা হলে পরিবেশন করুন। পরিবেশন করার আগে উপর থেকে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি।

৩) আঙুরের রায়তা:

শুধু টক দইয়ের স্বাদ অনেকেরই ভাল লাগে না। স্বাদ বদল করতে টক দইয়ের মধ্যে আঙুর মিশিয়ে নিতে পারেন। তবে, দইয়ে মেশানোর আগে আঙুরের মধ্যে থেকে বীজ বার করে নিতে হবে। উপর থেকে ছড়িয়ে দিতে হবে জিরে গুঁড়ো, বিটনুন, এক চিমটে লঙ্কাগুঁড়ো এবং সামান্য পুদিনা পাতা কুচি। ব্যস! রায়তার স্বাদ হবে অতুলনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন