Water Retention

মেদ নয়, জল জমছে শরীরে! নিরাময়ে রোজকার ৩ অভ্যাস পরিবর্তন করে দেখতে পারেন

ওয়াটার রিটেনশন কিন্তু অন্য কোনও রোগের লক্ষণ হতে পারে। কিডনি, লিভার সঠিক ভাবে কাজ না করলেও পায়ের পাতায় জল জমে পা ফুলে যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৩:৫০
Share:

শরীরে ফ্লুইড জমছে কেন? ছবি: সংগৃহীত।

দেহের ওজন চড়চড় করে বেড়ে যাওয়ার কারণ শুধু মেদ নয়। অনেকেই হয়তো জানেন না, শরীরে অতিরিক্ত তরল বা ফ্লুইড জমার কারণেও দেহের ওজন বেড়ে যায়। মুখ, চোখের কোল, হাত-পা, পায়ের পাতা ফুলতে শুরু করে। চিকিৎসা পরিভাষায় যাকে ইডিমা বা ওয়াটার রিটেনশনও বলা হয়। এই ওয়াটার রিটেনশন কিন্তু অন্য কোনও রোগের লক্ষণ হতে পারে। কিডনি, লিভার সঠিক ভাবে কাজ না করলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে, আরও কয়েকটি কারণে শরীরের প্রকোষ্ঠে বা আনাচকানাচে জল জমতে পারে। জেনে নিন, সেগুলি কী।

Advertisement

১) খাবারে অতিরিক্ত নুন দিচ্ছেন কি?

রান্নায় নুন যেমনই হোক, প্রতি বার খাওয়ার পাতে নুন থাকা চাই-ই। প্রয়োজনের চেয়ে বেশি নুন খাওয়ার অভ্যাস কিন্তু শরীরে ফ্লুইড বা তরলের পরিমাণ বাড়িয়ে তোলে। যার ফলে শরীরের আনাচকানাচে জল জমে। পায়ের পাতায় জল জমে পা ফুলে যায়।

Advertisement

২) শরীরে ভিটামিন বি৬-এর অভাব হচ্ছে না তো?

অনেকেই হয়তো জানেন না, শরীরে জমা অতিরিক্ত ফ্লুইড, সোডিয়াম শরীর থেকে বার করে দিতে সাহায্য করে ভিটামিন বি৬। শরীরে এই ভিটামিনের অভাব হলে দূষিত তরল জমতে শুরু করে। তাই রোজকার ডায়েটে এমন খাবার রাখার চেষ্টা করতে হবে, যেগুলি ভিটামিন বি৬ সমৃদ্ধ।

সামগ্রিক সুস্থতার জন্য শরীরচর্চা করা প্রয়োজন। ছবি: সংগৃহীত।

৩) নিয়মিত শরীরচর্চা করেন?

সামগ্রিক সুস্থতার জন্য শরীরচর্চা করা প্রয়োজন। রক্ত সঞ্চালন ভাল রাখা থেকে পেশি সচল রাখা অথবা লিম্ফ্যাটিক ড্রেনেজ— সবেতেই সাহায্য করে শরীরচর্চা। এর ফলে শরীরে ফ্লুইড জমতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন