Weight Loss

Weight Loss: ৩ অতিপরিচিত সব্জি: মেদ ঝরাতে সাহায্য করবে

ওজন কমাতে চান? হাতের কাছেই রয়েছে সমাধান। রইল এমন তিনটি সব্জির হদিস, যা সাহায্য করতে পারে ওজন কমাতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১০:৪৯
Share:

না খেয়ে নয়, খেয়েই কমবে ওজন ছবি: সংগৃহীত

শারীরিক গঠন নিয়ে মন্তব্য করা অশোভন। এ কথা যেমন সত্যি, তেমনই এ কথাও অস্বীকার করার উপায় নেই যে, অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে নানা ধরনের শারীরিক সমস্যা। তাই এখন অনেকেই চেষ্টা করেন, অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে। কিন্তু চাইলেই তো আর ওজন কমানো যায় না। তার জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা ও যথাযথ খাদ্যাভ্যাস। রইল এমন তিনটি সব্জির হদিস, যা সাহায্য করতে পারে ওজন কমাতে।

Advertisement

১। ব্রকলি: ব্রকলিতে ক্যালোরির মাত্রা কম। কিন্তু ভিটামিন সি ও ফাইবারের মাত্রা বেশি। যা ওজন কমাতে সাহায্য করে। বিশেষ করে ভিটামিন সি-র অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ ওজন কমাতে অত্যন্ত উপযোগী।

২। শাকালু: ব্রকলির মতো শাকালুতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার। শাকালুর ক্যালোরির মাত্রাও বেশ কম। পাশাপাশি শাকালুতে থাকে প্রচুর পরিমাণ জল। ফলে শাকালু খেলে সহজে পেট ভরে যায়।

Advertisement

৩। বাঁধাকপি: বাঁধাকপি ফাইবার সমৃদ্ধ। যা ওজন কমাতে কাজে আসে। পাশাপাশি বিশেষজ্ঞদের মতে বাঁধাকপি দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে ডায়াবিটিস সংক্রান্ত ওজনবৃদ্ধি নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি বাঁধাকপি প্রদাহজনিত সমস্যা ও জারণঘটিত চাপ কমাতেও দারুন কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন