Cooking Hacks

৩ টোটকা: ভাজাভুজি খাবেন, কিন্তু সেই তেল পেটে গিয়ে মেদে পরিণত হবে না

বর্ষার সন্ধ্যায় বাড়িতে তৈরি চপ-শিঙাড়া কিংবা পকোড়া খেতে ইচ্ছে করতে পারে। তবে, অতিরিক্ত তেল যেন শরীরে না যায়, তার জন্য নানা রকম ফন্দি-ফিকির মাথায় চলতেই থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৪:৫৯
Share:

কোন উপায়ে রান্না করলে ভাজাভুজিতে বেশি তেল থাকবে না? ছবি: সংগৃহীত।

রক্তে কোলেস্টেরল বাড়তির দিকে। হার্টের সমস্যা রয়েছে। সম্প্রতি ফ্যাটি লিভারের সমস্যাও ধরা পড়েছে। তাই ভাজা খাবার খাওয়া একেবারেই বন্ধ করেছেন। কিন্তু মাঝেমধ্যে নিয়ম ভাঙতে ইচ্ছে করে। বর্ষার সন্ধ্যায় বাড়িতে তৈরি চপ-শিঙাড়া কিংবা পকোড়া খেতে ইচ্ছে করতে পারে। তবে, অতিরিক্ত তেল যেন শরীরে না যায়, তার জন্য নানা রকম ফন্দি-ফিকির মাথায় চলতেই থাকে। সাধারণত ভাজা খাবার থেকে তেল শুষে নেওয়ার জন্য ‘পেপার টাওয়েল’ বা কাগজের ন্যাপকিন ব্যবহার করা হয়। এ ছাড়া আর কী কী ভাবে অতিরিক্ত তেল খাবার থেকে আলাদা করা যায়?

Advertisement

১) ‘ডিপফ্রাই’ করার আগে সব্জি বা মাংস ভাপিয়ে নিন। এই পদ্ধতিতে রান্না করলে তেল কম লাগে। আবার, উল্টোটাও করতে পারেন। ভেজে নিয়ে কারি, ঝোল কিংবা ঝাল করে নিলেও শরীরে বেশি তেল যায় না।

২) ভাজা খাবার রুটি বা পাউরুটির মধ্যে রেখে দিলে কিন্তু তেল অনেকটাই টেনে নেয়। আবার, ঝোলজাতীয় খাবারে যদি অতিরিক্ত তেল থাকে তা ভাত দিয়ে মুছে নেওয়া যেতে পারে। অতিরিক্ত রগরগে, তেল-মশলাযুক্ত ঝোলের মধ্যে সেদ্ধ আলু চটকে মিশিয়ে নিলেও কাজ হবে।

Advertisement

৩) ভাজাভুজি বা তেল-চর্বি যুক্ত ঝোলজাতীয় খাবারও বেশ কিছু ক্ষণের জন্য ফ্রিজে রেখে দিতে পারেন। তাপমাত্রা কমলে খাবারের মধ্যে থাকা তেল জমে যায়। তখন আলাদা করে সেই তেল তুলে ফেলে দেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন