Weightloss

Weight Loss: ৩ উপায়: সারা দিন বসে থাকলেও ওজন বাড়বে না

অফিসে গিয়ে সারা ক্ষণই বসে বসে কাজ। এতে ওজনের পারদ চড়ছে দ্রুত। তবে বসে থেকেও রোগা হতে চাইলে মানতে হবে কয়েকটি নিয়ম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ২৩:১১
Share:

ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ হল এক জায়গায় বসে থেকে কাজ করা। ছবি: সংগৃহীত

শরীরচর্চা না করা, খাওয়াদাওয়ার অনিয়ম, বেলাগাম জীবনযাপন ছাড়াও ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ হল এক জায়গায় বসে থেকে কাজ করা। অফিসে কাজের চাপে হাঁটাহাঁটি করে নেওয়ার সুযোগ প্রায় থাকেই না। আর এতেই বাড়ছে ওজন। পুষ্টিবিদরা বলছেন, বসে বসে কাজ করেও নিয়ন্ত্রণে রাখতে পারেন ওজন। শুধু মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। সেগুলি কী কী?

Advertisement

১) কাজ করার ফাঁকে মুখ চালাতে পিৎজা, বার্গার, রোল, চাউমিনের মতো মুখরোচক খাবার আনিয়ে নেন। নিত্য দিন এই ধরনের খাবার খাওয়ার অভ্যাসে ওজন বাড়ে দ্রুত। তাই বসে থাকলেও ওজন যাতে না বাড়ে তার জন্য ভাজাভুজি খাবার এড়িয়ে চলুন।

২) তাড়াহুড়ো বেরোতে গিয়ে অনেকেই অফিসে টিফিন বানিয়ে নিয়ে আসার ফুরসত পান না। অগত্য পেট ভরাতে ভরসা রাখতে হয় বাইরের খাবারে। রোজ এমন চলতে থাকলে ওজন বাড়বেই। চেষ্টা করুন অন্তত দুপুরের খাবারটা বাড়ি থেকে আনার।

Advertisement

৩) টানা এক জায়গায় বসে না থেকে মাঝেমাঝে একটু বিরতি নিন। হাঁটাচলা করুন। চেয়ারে বসেই দরকার হলে ব্যায়াম করে নিন। হেলান দিয়ে না বসে শিরদাঁড়া সোজা করে বসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন