Shivratri Fasting

শিবরাত্রিতে নির্জলা উপবাস করবেন? সারা দিন ফিট থাকতে মেনে চলুন কয়েকটি নিয়ম

দীর্ঘ ক্ষণ উপোস করে থাকলে শরীরের উপর তার প্রভাব পড়তে পারে। তবে উপোস করলেও কিন্তু শরীরের প্রতি বাড়তি যত্ন নিতে হবে। কী কী নিয়ম মানলে শরীর সুস্থ থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৯:৪৫
Share:

উপোস করেও সুস্থ থাকুন। ছবি: সংগৃহীত।

শুক্রবার শিবরাত্রি। বাড়িতে পুজোর আয়োজন করেছেন অনেকেই। শিবরাত্রিতে নির্জলা উপোস করবেন অনেকেই। শিবের মাথায় জল ঢেলে তবে খাবার খাবেন। দীর্ঘ ক্ষণ উপোস করে থাকলে শরীরের উপর তার প্রভাব পড়তে পারে। তবে উপোস করলেও কিন্তু শরীরের প্রতি বাড়তি যত্ন নিতে হবে। কী কী নিয়ম মানলে শরীর সুস্থ থাকবে।

Advertisement

১) উপোস করে সুস্থ থাকতে বার বার জল খেতে হবে। জল খেলে পেট ভর্তিও থাকবে আর খিদেও কম পাবে। ডিহাইড্রেশন হলে শরীর ঝিমিয়ে পড়ে, কাজ করতে ভাল লাগে না। বার বার জল খেলে এমনটা হবে না। তাই উপোসের মাঝে জলের পাশাপাশি দুধ, ঘোল খাওয়া যেতেই পারে। ডাবের জল কিংবা আখের রসও দারুণ উপকারী।

২) ভাজাভুজি, তৈলাক্ত বা মশলাদার কোনও খাবার খেয়ে উপোস ভাঙবেন না। সারা দিন খাবার ও জলের অভাবে শরীরে ডিহাইড্রেশন হয়। তার উপর অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খেলে শরীর আরও জল টানবে। শরীরে অস্বস্তিবোধ হবে। উপোস ভাঙার পর সবচেয়ে বেশি প্রয়োজন জল খাওয়া। তাই অল্প অল্প জল খেতে থাকুন।

Advertisement

৩) উপোস করলে পর্যাপ্ত ঘুম যাতে হয় সে দিকে নজর রাখুন। আগের রাতে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমোন। ঘুম সম্পূর্ণ হলে খিদে কম পাবে, শরীরও চাঙ্গা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন