Vegetables

৫ সব্জি: ঘন ঘন খেলে রোগবালাই সহজে পিছু ছাড়বে না

কিছু সব্জি রয়েছে যেগুলি স্বাস্থ্যকর হলেও বেশি খেলে হিতে বিপরীত হতে পারে। কোন সব্জিগুলি ঘন ঘন না খাওয়াই শ্রেয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩০
Share:

স্বাস্থ্যকর হলেও কোন সব্জিগুলি বেশি খাবেন না? ছবি: সংগৃহীত।

ভিতর থেকে ফিট থাকতে সব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। যত বেশি সব্জি খাওয়া যাবে, সুস্থ থাকা সহজ হবে তত। সবুজ শাকসব্জির স্বাস্থ্যগুণের শেষ নেই। ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— নিয়ম করে সব্জি খেলে তবেই মিলবে সুফল। মাছ, মাংস, ডিমের পাশাপাশি সব্জি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদেরা। শাকসব্জি হল নানা পুষ্টিগুণের সমৃদ্ধ উৎস। শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে সব্জি খেতে হবে বেশি করে। সব্জি নিঃসন্দেহে স্বাস্থ্যকর। কিন্তু কিছু সব্জি রয়েছে যেগুলি স্বাস্থ্যকর হলেও বেশি খেলে হিতে বিপরীত হতে পারে। কোন সব্জিগুলি ঘন ঘন না খাওয়াই শ্রেয়?

Advertisement

গাজর স্বাস্থ্যকর হলেও বেশি না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

গাজর

গাজরে ভরপুর পরিমাণে রয়েছে বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন চোখের যত্ন নেয়। তাই অনেকেই বেশি করে গাজর খান। গাজর স্বাস্থ্যকর হলেও বেশি না খাওয়াই ভাল। তার কারণ সেই বিটা ক্যারোটিন। শরীরে এই উপাদানের পরিমাণ বেশি হয়ে গেলে তার প্রভাব পড়ে ত্বকে। হলদে দাগছোপে ভরে যেতে পারে ত্বক।

Advertisement

ব্রকোলি

স্যালাডে হোক কিংবা মাছের ঝোলে— ব্রকোলি সবেতেই জনপ্রিয়। খাবারের স্বাদও বেড়ে যায় ব্রকোলি থাকলে। তবে ব্রকোলিতে থাকা থায়োসায়ানেটস শরীরে বেশি প্রবেশ করলে মুশকিল হতে পারে। থায়োসায়ানেটস শরীরে পর্যাপ্ত পরিমাণে গেলে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। তবে প্রয়োজনের অতিরিক্ত হয়ে গেলে ‘হাইপারথাইরোডিজম’-এর ঝুঁকি থাকে।

বাঁধাকপি

বর্ষার মরসুমে গরম ধোঁয়া ওঠা খিচুড়ির সঙ্গে বাঁধাকপির তরকারি আদর্শ খাবার। মাছের মাথা দিয়েও বাঁধাকপি বেশ ভাল লাগে। বাঁধাকপি বেশি খাওয়া কখনওই ভাল নয়। অতিরিক্ত পরিমাণে বাঁধাকপি খেলে পেটের গোলমাল দেখা দিতে পারে।

পালং শাক

খেতে ভালবাসলেও বেশি পালং শাক খাবেন না। পালং শাক শরীরে ক্যালশিয়ামের মাত্রা কমিয়ে দেয়। যত বেশি পালং শাক খাবেন, ক্যালশিয়ামের পরিমাণ তত কমতে থাকে। এর ফলে হাত এবং দাঁতের ক্ষয়ের ঝুঁকি থাকে।

আলু

ছোট থেকে বড়— আলু খেতে ভালবাসেন কম-বেশি সকলেই। তাই প্রতি দিনই বিভিন্ন রান্নায় আলু থাকেই। আলু স্বাদের যত্ন নেয় ঠিকই। তবে রোজ রোজ খেলে আবার হজমের সমস্যা হতে পারে। কারণ আলুতে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। কার্বোহাইড্রেট সহজপাচ্য নয়। বেশি আলু খাওয়ার অভ্যাসে পেটের গোলমাল লেগেই থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন