Reasons for Crack Heel

গরমেও পা ফাটছে? এই মরসুমে গোড়ালি ফাটা কিসের লক্ষণ?

পায়ের গোড়ালি যদি ফেটে থাকে, তবে পা ঢাকা জুতো না পরলে খুবই খারাপ দেখাতে পারে পা। শীতে এই সমস্যা বাড়ে। তবে গরমকালেও কারও কারও পা ফাটে। কেন এমনটা হয় জানেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ২০:৩৩
Share:

পা ফাটার একাধিক কারণের মধ্যে অন্যতম হল ভিটামিনের অভাব। ছবি: শাটারস্টক

পা ফাটার সমস্যা নতুন নয়। কমবেশি সকলেই কোনও না কোনও বয়সে এই সমস্যার মুখোমুখি হন। আর পায়ের গোড়ালি যদি ফেটে থাকে, তবে ঢাকা জুতো না পরলে খুবই খারাপ দেখাতে পারে পা। শীতে এই সমস্যা বাড়ে। তবে গরম কালেও কারও কারও পা ফাটে। কেন এমনটা হয় জানেন?

Advertisement

১) পা ফাটার একাধিক কারণের মধ্যে অন্যতম হল ভিটামিনের অভাব। বিশেষত ভিটামিন বি ও ভিটামিন সি ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ভিটামিনগুলির অভাবে ত্বকে নানা প্রকার সমস্যা দেখা দেয়। যার মধ্যে অন্যতম পায়ের গোড়ালি ফেটে যাওয়া।

২) ফাটার আরও একটি কারণ হল শরীরে জলের ঘাটতি। পরিবেশের আর্দ্রতা কম থাকা, কম জল পান করা কিংবা দীর্ঘ ক্ষণ হাঁটাহাঁটি করার ফলে পায়ের ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে চামড়া শুকিয়ে ও ফেটে যেতে পারে।

Advertisement

সোরিয়াসিস রোগের ক্ষেত্রেও পা ফাটা দেখা যেতে পারে। ছবি: শাটারস্টক

৩) এগজিমা এমন এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবেও পায়ের ত্বক ফাটতে পারে। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গটি দেখা যায় তাকে বিজ্ঞানের ভাষায় বলে অ্যাটপিক ডার্মাটাইটিস। সারা দেহের যে কোনও স্থানেই এই রোগ হতে পারে।

৪) সোরিয়াসিস রোগের ক্ষেত্রেও পা ফাটা দেখা যেতে পারে। পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকে এই রোগে। তবে ক্ষেত্র বিশেষে এটি ছড়িয়ে পড়তে পারে পায়ের গোড়ালিতেও। তবে এই রোগটি সাধারণত দীর্ঘস্থায়ী ভাবে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন