Urine Culture

পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরেও মূত্রের রং হলুদ হয় কেন? কারণ জানালেন বিজ্ঞানীরা

রোদে ঘোরাঘুরি করলে প্রস্রাবের রং গাঢ় হলুদ হয়ে যাওয়া স্বাভাবিক। কোনও ওষুধের প্রভাবেও প্রস্রাবের রং বদলে যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১২:৪৩
Share:

প্রস্রাবের রং কেমন হবে? ছবি: সংগৃহীত।

প্রস্রাবের রং কেমন, তা দেখেই বলে দেওয়া যায় শরীরে গতিপ্রকৃতি। কাজের চাপে সারা দিন জল কম খেলে কিংবা রোদে ঘোরাঘুরি করলে প্রস্রাবের রং গাঢ় হলুদ হয়ে যাওয়া স্বাভাবিক। কোনও ওষুধের প্রভাবেও প্রস্রাবের রং বদলে যেতে পারে। কিডনির কোনও সমস্যা থাকলেও মূত্রের রং পাল্টে যেতে পারে। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরেও কিন্তু প্রস্রাবের রং হলুদ হয়ে যেতে পারে। তার জন্য দায়ী লিভারে উপস্থিত ‘বিলিরুবিন’ নামক একটি উৎসেচক। নেচার মাইক্রোবায়োলজি পত্রিকায় প্রকাশিত হয়েছে এই তথ্যটি।

Advertisement

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ‘সেল বায়োলজি অ্যান্ড মলিকিউলার জেনেটিক্‌স’ বিভাগের অধ্যাপক ব্রান্টলে হল এবং তাঁর সহকর্মীরাই প্রথম এই বিষয়ে আলোকপাত করেন। প্রস্রাবের হলুদ রঙের জন্য দায়ী ‘ইউরোবিলিরুবিন’। ১২৫ বছর ধরে এই ধারণাই মানুষের মনে প্রোথিত ছিল। তবে, এই উপাদানের উৎস কোথায়, সে সম্পর্কে সঠিক ধারণা ছিল না। প্রস্রাবের রঙের সঙ্গে লোহিত রক্ত কণিকার যোগ রয়েছে। সে কথা জানা গিয়েছে ওই গবেষণা থেকেই। তা ছাড়া লিভারে উপস্থিত বিলিরুবিনও প্রস্রাবের রঙের জন্য দায়ী। ব্রান্টলের গবেষণা থেকে জানা যায়, বিপাকের সময়ে অন্ত্রে বিলিরুবিন উৎসেচকটির অবশিষ্টাংশ থেকেই ইউরোবিলিরুবিন-এর জন্ম। তবে চিকিৎসকেরা বলছেন, শারীরিক কিছু সমস্যার কারণেও প্রস্রাবের রং হলুদ হয়ে যেতে পারে। অন্ত্র, পিত্তরোগ কিংবা লিভার সংক্রান্ত কোনও সমস্যা হলেও প্রস্রাবের রং হলুদ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন