Dimentia

Dementia: বয়সকালে ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে চান? ভরসা রাখবেন কোন ফলে

ডিমেনশিয়া বা স্মৃতি লোপ পাওয়ার সমস্যা কিন্তু কম বয়সেও দেখা দিতে পারে। সুস্থ থাকতে কোন ফলটি সাহায্য করবে আপনাকে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ১৫:০৭
Share:

অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাওয়াদাওয়ার অনিয়ম ডিমেনশিয়ার অন্যতম কারণ। ছবি: সংগৃহীত

সামগ্রিক ভাবে স্মৃতিশক্তিলোপ, ভাবনা-চিন্তার অসুবিধা, সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতা একাধিক সমস্যাকে চিকিৎসা বি়জ্ঞানের ভাষায় ‘ডিমেনশিয়া’ বলা হয়। শুধু ভারতেই নয়, গোটা বিশ্ব জুড়ে বাড়ছে এই রোগের প্রকোপ। মূলত বয়স বাড়লে ডিমেনশিয়ার সমস্যা দেখা দেয়। তবে সাম্প্রতিক কালে ৩০-৪০ বছর বয়সিদের মধ্যেও ডিমেনশিয়ার প্রকোপ বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাওয়াদাওয়ার অনিয়ম ডিমেনশিয়ার অন্যতম কারণ।

Advertisement

‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সাল পর্যন্ত, অন্তত প্রায় ৫ কোটি আমেরিকাবাসী ডিমেনিশিয়ার শিকার হয়েছেন। গবেষণা বলছে ২০৬০ সালে মধ্যে এই সংখ্যাটা প্রায় তিন গুণ হবে।

বয়সকালে স্মৃতিভ্রংশের ঝুঁকি কমাতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন বেরি জাতীয় ফল। ছবি: সংগৃহীত

তবে সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে, বয়স ৫০ পেরিয়ে যাওয়ার পর ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে পারে একটি ফল। ‘নিউট্রিয়েন্টস’ পত্রিকায় প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে, একটি বিশেষ ফল ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে দারুণ সাহায্য করে বেরি জাতীয় ফল। ডিমেনশিয়ার অন্যতম দাওয়াই হল বেরি জাতীয় ফল। স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরির মতো ফলের রয়েছে প্রচুর গুণ। তা মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই বয়সকালে স্মৃতিভ্রংশের ঝুঁকি কমাতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন বেরি জাতীয় ফল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন