Side-effects of Peanuts

খিদে পেলেই মুঠো মুঠো চিনেবাদাম খাচ্ছেন? স্বাস্থ্যকর খাওয়ার অভ্যাস বিপদ ডেকে আনছে না তো?

বাদামে নানা রকম খনিজ, প্রোটিন ছাড়াও রয়েছে ‘গুড ফ্যাট’। কিন্তু বেশি পরিমাণে খেয়ে ফেললে উল্টো ফলও হতে পারে। জেনে নিন, প্রয়োজনের থেকে বেশি চিনেবাদাম খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৫:০৯
Share:

বাদাম খেলে কি ওজন বাড়ে? ছবি: শাটারস্টক।

দিন দিন ভুঁড়ি বাড়ছে সন্দীপনের। পুষ্টিবিদের কড়া নির্দেশ, বাড়িতে অস্বাস্থ্যকর কিছুই রাখা চলবে না। খিদে পেলে হাতের কাছে এমন কিছু খাবার রাখতে হবে, যা স্বাস্থ্যকর। তাই পরামর্শ মতো খিদে পেলে মুঠো মুঠো চিনেবাদাম খেতে শুরু করেন সন্দীপন। কিন্তু এক মাস এ ভাবে কাটার পর হঠাৎ ওজন মেপে সন্দীপনের চোখ কপালে। ওজন তো কমেইনি, বরং বেড়ে গিয়েছে! কোনও কিছুই বেশি খাওয়া ভাল নয়। মুঠো মুঠো স্বাস্থ্যকর বাদাম খেলেও কিন্তু ওজন বেড়ে যেতে পারে। চিনেবাদাম এমনিতে স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। এতে নানা রকম খনিজ, প্রোটিন ছাড়াও রয়েছে ‘গুড ফ্যাট’। মানে যে ধরনের ফ্যাট শরীরের জন্য উপকারী। কিন্তু বেশি পরিমাণে খেয়ে ফেললে উল্টো ফলও হতে পারে। জেনে নিন, প্রয়োজনের থেকে বেশি চিনেবাদাম খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের।

Advertisement

১) চিনেবাদামে প্রচুর পরিমাণে ফসফরাস থাকে, যা শরীরে জমা হয় ফাইটেট হিসাবে। কিন্তু খুব বেশি ফাইটেট শরীরে গেলে আবার তা আয়রন, জিঙ্ক, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজের মতো কিছু জরুরি খনিজ শরীরে রাখতে দেয় না। দীর্ঘ দিন এ ভাবে চললে শরীরে জরুরি পুষ্টির অভাব হতে পারে।

২) চিনেবাদাম দ্রুত স্ফূর্তি জোগানোর জন্য দারুণ। দামও কম। কিন্তু এতে প্রচুর পরিমাণে ক্যালোরিও থাকে। ফলে বেশি খেলে ওজন বেড়ে যাওয়াই স্বাভাবিক।

Advertisement

৩) বাজার থেকে কেনা চিনেবাদামের বেশির ভাগ প্যাকেটেই বাদামের সঙ্গে ভাল মাত্রায় নুন মেশানো থাকে। রোজ এই নুন মেশানো বাদাম খেতে শুরু করলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে। এর থেকে রক্তচাপের মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকিও তৈরি হয়।

৪) যাঁদের বাদামে অ্যালার্জি, তাঁরা কম পরিমাণে খেলেও শরীরে নানা রকম গোলমাল দেখে দিতে পারে। সেগুলি কখনও কখনও ভয়ঙ্করও হয়ে উঠতে পারে। তাই বাদাম খাওয়ার আগে বুঝে নিতে হবে, আপনার তেমন কোনও সমস্যা হতে পারে কি না।

কতটা বাদাম এক দিনে খাওয়া উচিত?

যদি রোগা হতে চান, তা হলে বার বার খিদে পেলেই মুঠো মুঠো বাদাম খাওয়া যাবে না। সারা দিনে এক মুঠো বাদামই যথেষ্ট। পিনাট বাটার খেলে দিনে দুই টেবিল চামচের বেশি খাওয়া উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন