Safety Measures for Using Earbuds

সারা ক্ষণ কানে ‘ইয়ারবাড’ গুঁজে গান শোনেন? জানেন কোন বিপদ ডেকে আনছেন?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, বর্তমানে গোটা পৃথিবীতে প্রায় ১১০ কোটি মানুষের কোনও না কোনও ধরনের শ্রবণ সংক্রান্ত সমস্যা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৪:৪৬
Share:

দীর্ঘ ক্ষণ ধরে কানে ইয়ারফোন বা বাড ব্যবহারের ফলে পাকাপাকি ভাবে শ্রবণশক্তি হারিয়ে ফেলার আশঙ্কাও থেকে যায়। ছবি- সংগৃহীত

মোবাইল ফোনে গান শোনা হোক বা কথা বলা, বেশির ভাগ মানুষ কানে ইয়ারফোন বা বাড গুঁজেই কাটিয়ে দেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, বর্তমানে গোটা পৃথিবীতে প্রায় ১১০ কোটি মানুষের কোনও না কোনও ধরনের শ্রবণ সংক্রান্ত সমস্যার আশঙ্কা রয়েছে। আর এই বিপুল সংখ্যক মানুষের মধ্যে যাঁদের বয়স ৩৫ বছরের কম, তাঁদের মধ্যে প্রায় ৫০ শতাংশ মানুষই নিয়মিত ইয়ারফোন বা বাডের মতো যন্ত্র ব্যবহার করেন।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, প্রযুক্তির উন্নতিতে গান শোনা বা কথা বলার ক্ষেত্রে পরিবর্তন এসেছে, এ কথা যেমন সত্যি, তেমনই এই পরিবর্তনের ফলে কানের ক্ষতি হচ্ছে সে কথাও সত্যি। দীর্ঘ ক্ষণ ধরে কানে ইয়ারফোন বা বাড ব্যবহারের ফলে পাকাপাকি ভাবে শ্রবণশক্তি হারিয়ে ফেলার আশঙ্কাও থেকে যায়।

Advertisement

প্রায় ৫০ শতাংশ মানুষই নিয়মিত ইয়ারফোন বা বাডের মতো যন্ত্র ব্যবহার করেন। ছবি- সংগৃহীত

এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন?

১) সবচেয়ে ভাল পন্থা হল, একেবারে কম ভলিউমে গান শোনা।

২) একটানা বেশি ক্ষণ গান শুনবেন না। শুধু কান নয়, সেখান থেকে মস্তিষ্কেও সমস্যা হতে পারে।

৩) প্রয়োজনে বাড ব্যবহার করার পর শুকনো কাপড় দিয়ে তা মুছে পরিষ্কার করে রাখুন।

৪) অনলাইনে ইয়ার বাড না কেনাই ভাল। এক এক জনের কানের গ্রন্থির আকার, গঠন এক এক রকম হয়। তাই সামনে থেকে ব্যবহার করে দেখে কেনাই ভাল।

৫) কানে বাড দিয়ে ঘুমিয়ে পড়ার অভ্যাস করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন