Pistachio

দাম বেশি হলেও গুণ কম নয়, রোজ যদি খেতে পারেন এই বাদাম, ত্বক ও হার্ট দুইয়েরই সুরক্ষা

উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার ভারসাম্য নিয়ন্ত্রণ করে পেস্তা বাদাম। আর কী কী গুণ আছে পেস্তাবাদামের?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৯:৫৯
Share:

পেস্তাবাদামে রোগ মুক্তি। ছবি- সংগৃহীত

চিনেবাদাম, কাঠবাদাম, আখরোট, কাজুবাদাম ছাড়াও পেস্তাবাদাম স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী। তবে অন্যান্য বাদামের চেয়ে পেস্তাবাদামের দাম অনেকটাই বেশি। তাই সাধারণ মধ্যবিত্ত বাড়িতে মিষ্টি জাতীয় খাবার ছাড়া পেস্তার ব্যবহার নেই বললেই চলে। অথচ অন্যান্য বাদামের চেয়ে পেস্তার পুষ্টিগুণ অনেকটাই বেশি।

Advertisement

উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার ভারসাম্য নিয়ন্ত্রণ করে পেস্তাবাদাম। ছবি- সংগৃহীত

কারণ, এই বাদামে রয়েছে মোনোস্যাচুরেটেড অয়েল, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এবং ভিটামিন ই। এ ছাড়াও রয়েছে ফ্ল্যাবনয়েড, যা শরীরে তৎক্ষণাৎ শক্তি জোগাতেও সাহায্য করে। উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার ভারসাম্য নিয়ন্ত্রণ করে। দাম বেশি হলেও গুণের জন্য এই বাদাম প্রতিদিন কয়েকটি করে খাওয়া যেতেই পারে।

পেস্তা খেলে শরীরে আর কী কী উপকার হয়?

Advertisement

১) অন্ত্রের স্বাস্থ্য রক্ষায়

অন্যান্য বাদামের চেয়ে পেস্তার পুষ্টিগুণ অনেক বেশি। এই বাদামে থাকা ফাইবার অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় বিশেষ ভাবে উপকারী। কারণ, পেস্তা খেলে অন্ত্রে থাকা ভাল ব্যাক্টেরিয়াগুলির সংখ্যা বৃদ্ধি পায়।

২) রক্তবাহিকার স্বাস্থ্য রক্ষায়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেহের রক্তবাহিকাগুলির স্বাস্থ্য দুর্বল হয়ে পড়ে। এ ছাড়াও পেস্তায় থাকা ‘এল-আর্জিনিন’ নামক যৌগটি রক্তের সঙ্গে মিশে নাইট্রিক অক্সাইডে পরিণত হয়। যা রক্তবাহিকাগুলির স্থিতিস্থাপকতা বাড়িয়ে তোলে।

৩) ওজন ঝরাতে সাহায্য করে

যাঁরা দীর্ঘ দিন ধরে ডায়েট চার্ট মেনে খাওয়াদাওয়া করছেন, তাঁরা অন্যান্য বাদামের সঙ্গে প্রতি দিন পাঁচটি করে পেস্তাবাদাম যোগ করার চেষ্টা করুন। ত্বক, চুল থেকে শুরু করে হার্ট, সব কিছুই ভাল রাখে এই বাদাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন