Marburg Virus

Marburg Virus: কোভিড সংক্রমণের মধ্যেই ফের নয়া আতঙ্ক ‘মারবার্গ ভাইরাস’

ঘানায় দু’জনের শরীরে সন্ধান পাওয়া গেল মারবার্গ ভাইরাসের। ইবোলার মতোই এই ভাইরাসের অনেক বেশি সংক্রমক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৮:০৭
Share:

এই নতুন ভাইরাস কতটা বিপজ্জনক?

এখনও পুরোপুরি কাটেনি কোভিড-উদ্বেগ। তার মধ্যেই আরেকটি বিরল ভাইরাসের সন্ধান মিলল মানবদেহে। ঘানায় দু’জনের শরীরে সন্ধান পাওয়া গেল মারবার্গ ভাইরাসের। ইবোলার মতোই এই ভাইরাসের অনেক বেশি সংক্রমক। ঘানার স্বাস্থ্য দফতর সূত্রের খবর এই মাসের শুরুর দিকে দুই ব্যক্তির শরীরে এই ভাইরাসের হদিস মেলে। ১৭ জুলাই দু’জনই মারা যান। মারা যাওয়ার আগে দুই রোগীর শরীরেই জ্বর, ক্লান্তি ভাব, ডায়ারিয়ার মতো উপসর্গ দেখা দিয়েছিল।

Advertisement

ঘানা হেলথ সার্ভিস (জিএইচএস) এক বিবৃতিতে বলেছে, ‘‘ডাকারে ইনস্টিটিউট পাস্তুরে এই দুই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করার পর সেনেগালের পরীক্ষাগারে ফের ফলাফলগুলিকে নিশ্চিত করা হয়।’’

জিএইচএস মারবার্গ ভাইরাসের সংক্রমণ যাতে ছড়িয়ে না পরে সে বিষয় যথেষ্ট সচেতন। ওই মৃত দুই ব্যক্তির সঙ্গে যাঁরা সরাসরি সংস্পর্শে এসেছিলেন তাঁদের নিভৃতবাসে রাখা হয়েছে।

Advertisement

তবে এই প্রথম নয়। এর আগেও গত বছর আফ্রিকার গিনি অঞ্চলে মারবার্গ ভাইরাসে সংক্রমিত হন এক ব্যক্তি। তবে সেই ক্ষেত্রে সংক্রমণ ছড়িয়ে পড়েনি।

সংক্রমণ কী ভাবে ছড়ায়?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একাধিক বন্যপ্রাণীর মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। তবে এটি সবচেয়ে বেশি ছড়ায় বাদুড়ের মাধ্যমে। পাশাপাশি, আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকলে সংক্রমণের আশঙ্কা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন