Benefits of Yoga

৩ আসন: শরীর সুস্থ রাখা ছাড়াও জেল্লাদার করে তোলে ত্বক

ওজন ধরে রাখা সহজ হলেও, ত্বকের বয়স ধরে রাখা ততটাও সহজ নয়। ত্বকের লাবণ‍্য আটকে রাখতে চেষ্টার ত্রুটি রাখেন না কেউই। বাজারচলতি প্রসাধনী থেকে শুরু করে ঘরোয়া টোটকা, বাদ যায় না কিছুই।

Advertisement

আনন্দবাজার অনলাইন

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ০৯:১৮
Share:

—প্রতীকী চিত্র।

প্রসাধনীর ব‍্যবহার ত্বকে সাময়িক জেল্লা আনে। কিন্তু স্থায়ী কোনও সমাধান দিতে পারে না। তার চেয়ে ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে ভরসা রাখা যায় ৩ আসনে।

Advertisement

ওজন ধরে রাখা সহজ হলেও, ত্বকের বয়স ধরে রাখা ততটাও সহজ নয়। ত্বকের লাবণ‍্য আটকে রাখতে চেষ্টার ত্রুটি রাখেন না কেউই। বাজারচলতি প্রসাধনী থেকে শুরু করে ঘরোয়া টোটকা, বাদ যায় না কিছুই। প্রসাধনীর ব‍্যবহার ত্বকে সাময়িক জেল্লা আনে। কিন্তু স্থায়ী কোনও সমাধান দিতে পারে না। তার চেয়ে ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে ভরসা রাখতে পারেন ৩ যোগাসনে

বালাসন

Advertisement

এই আসনটি করতে প্রথমে মাদুরের উপর হাঁটু মুড়ে বসুন। এ বার শ্বাস নিয়ে হাত দু’টি মাথার উপর রাখুন। শ্বাস ছেড়ে শরীরের উপরের অংশ সামনের দিকে বেঁকান। মাটিতে কপাল ঠেকান। নিতম্ব রাখুন গোড়ালির উপরে। এই ভঙ্গিতে কিছু ক্ষণ থাকুন। তবে খেয়াল রাখুন, পিঠ যাতে না বেঁকে যায়।

শবাসন

সবচেয়ে সোজা আসন মনে হলেও শবাসন করতে দরকার মানসিক স্থিরতার। চিৎ হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে রাখুন। হাতের তালু দু’টি শিথিল করুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এ ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন, মাথা এবং শরীর শান্ত থাকবে।

চক্রাসন

পায়ের মাঝখানে কাঁধের থেকে দূরত্ব রেখে শুয়ে পড়ুন। পা ভাঁজ করে এমন ভাবে রাখুন, যাতে নিতম্বের সঙ্গে গোড়ালির স্পর্শ লাগে। দুই হাত উপরে তুলে মাথার দু’পাশে হাতের তালু দু’টি রাখুন। দীর্ঘ শ্বাস নিয়ে প্রথমে নিতম্ব ও কোমর উপরে তুলুন। হাতে ভর রেখে পিঠ ও মাথা উপরে তুলে ফেলুন। আসন থেকে স্বাভাবিক অবস্থায় ফেরার সময়ে শ্বাস ছাড়তে ছাড়তে পিঠ ও তার পরে কোমর নামিয়ে নিন। দৈনিক ২ থেকে ৫ বার এটি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন