Yoga for Migraine

অফিসের মিটিংয়ে কিংবা সঙ্গীর সঙ্গে ডেট, মাইগ্রেন পিছু নেয়? কিছু যোগাসনে মিলবে মুক্তি

মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তির উপায় কী? চিকিৎসকেদের মতে, যোগাসন করলে ব্যথা-বেদনা অনেকটাই কমবে। মাইগ্রেনের সঙ্গে চিরতরে বিচ্ছেদ চাইলে কোন আসনগুলি করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৪:৩৫
Share:

যোগাসনেই সারবে মাইগ্রেন। ছবি: সংগৃহীত।

বদহজম, পেটের গোলমালের মতো মাইগ্রেনও জীবনের সঙ্গে জড়িয়ে পড়েছে। আর মাইগ্রেন যখন-তখন হানা দেয়। অফিসের জরুরি মিটিং করছেন। হঠাৎ মাথা ঢিপঢিপ করা শুরু। সঙ্গীকে নিয়ে ডেটে গিয়েছেন, মাথার মধ্যে দপদপ করা শুরু। আর মাইগ্রেনের ব্যথা এক বার শুরু হলে, সহজে তা যেতে চায় না। একসঙ্গে দু’টো ব্যথার ওষুধ খেলেন, তার পর খানিক স্বস্তি। ঘন ঘন ব্যথার ওষুধ খাওয়া অত্যন্ত খারাপ অভ্যাস বলে মনে করেন চিকিৎসকেরা। তা হলে এই যন্ত্রণা থেকে মুক্তির উপায় কী? চিকিৎসকেদের মতে, যোগাসন করলে ব্যথা-বেদনা অনেকটাই কমবে। মাইগ্রেনের সঙ্গে চিরতরে বিচ্ছেদ চাইলে কোন আসনগুলি করবেন?

Advertisement

পদাহস্তাসন

প্রথমে টানটান হয়ে দাঁড়ান। স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিন। এ বার কানের পাশ থেকে দুই হাত তুলে মাথার উপরে রাখুন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে সামনের দিকে ঝুঁকে পায়ের পাতা স্পর্শ করুন। তবে এই সময়ে খেয়াল রাখতে হবে, হাঁটু যেন ভেঙে না যায়।

Advertisement

পদ্মাসন

বাঁ উরুর উপর ডান পা এবং ডান উরুর উপর বাঁ পা রেখে মেরুদণ্ড সোজা করে বসুন। এ বার দু’হাত সোজা করে হাঁটুর উপর রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এই ভাবে বসা অভ্যাস করুন মিনিট পাঁচেক।

সেতুবন্ধনাসন। ছবি: সংগৃহীত।

সেতুবন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দু’টো নিতম্বের কাছে রাখুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। এ বার দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থানে ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে ৫ বার এই ভাবে অভ্যাস করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন