Gas Problem

গ্যাস হলেই ওষুধ খান? দীর্ঘস্থায়ী সমাধান পেতে নিয়মিত ৩ যোগাসন করে দেখতে পারেন

গ্যাস হলেই একটা ওষুধ খেয়ে নেওয়া সাময়িক সমাধান হতে পারে। কিন্তু দীর্ঘস্থায়ী সুফল পেতে গেলে ভরসা রাখতে হবে কয়েকটি যোগাসনের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ২১:২৮
Share:

গ্যাসের সমস্যা মেটাতে নিয়মিত যোগাসন করুন। ছবি: সংগৃহীত।

রোজের অনিয়ম গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে তোলে। নিয়ম মেনে খাওয়াদাওয়া না করা, ঠিক মতো জল না খাওয়া, বাইরের খাবার খাওয়া— এমন কিছু কারণ গ্যাসের সমস্যা নিত্যদিনের হয়ে উঠছে। সুস্থ থাকতে শুধু বাইরে থেকে নয়, শরীর যত্ন চায় ভিতর থেকেও। গ্যাস-অম্বলের সমস্যা গুরত্ব দিয়ে না দেখলে মুশকিলে পড়তে হতে পারে। গ্যাস হলেই একটা ওষুধ খেয়ে নেওয়া সাময়িক সমাধান হতে পারে। কিন্তু দীর্ঘস্থায়ী সুফল পেতে গেলে ভরসা রাখতে হবে কয়েকটি যোগাসনের উপর।

Advertisement

গ্যাসের সমস্যা দূর করতে নিয়মিত বালাসন অভ্যাস করুন। ছবি: সংগৃহীত।

বালাসন

গ্যাসের সমস্যা দূর করতে নিয়ম করে করতে পারেন এই আসনটি। বালাসন করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দু’টি প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। ধীরে ধীরে শ্বাস নিন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসার পর উঠে বসুন। প্রতি দিন এটি করলে গ্যাসের সমস্যা কমবে।

Advertisement

পশ্চিমোত্তাসন

এটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে রাখুন। দু’টি পা একসঙ্গে জোড়া করুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

বজ্রাসন

সবচেয়ে সোজা আসন। খাওয়াদাওয়ার পর এটি করতে পারেন। সামনের দিকে পা ছড়িয়ে বসুন। গোড়ালি জড়ো করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দু’টো উরুর উপর টানটান করে রাখুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসুন। এই আসনটি হজমক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি, অতিরিক্ত মেদও ঝরিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন