Yoga Poses for Arthitis Probelm

গরমে আর্থ্রাইটিসের ব্যথা মাথাচাড়া দিচ্ছে? ঘরে বসেই নিয়ম করে ৩ আসন করতে পারেন

আর্থ্রাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করতে হবে। তবে তার আগে জানতে হবে, কোন ব্যায়ামগুলি আর্থ্রাইটিসের ব্যথা কমাতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১২:০৭
Share:

যোগাসনেই কমবে ব্যথা। ছবি: সংগৃহীত।

বাড়ির বয়স্ক সদস্যরা বসলে উঠতে পারছেন না। উঠলে বসতে পারছেন না। অনেক বাড়িতেই এটি অত্যন্ত পরিচিত দৃশ্য। হাঁটুর ব্যথায় নাজেহাল অনেকেই। এই ব্যথা-বেদনার উৎস অনেক ক্ষেত্রেই আর্থ্রাইটিস।

Advertisement

যে কোনও বয়সে আর্থ্রাইটিস দেখা দিতে পারে। ওষুধ তো রয়েছেই, এই ব্যথা নিয়ন্ত্রণে রাখতে। তবে নিয়মমাফিক জীবনযাপন করাটাও অত্যন্ত জরুরি। খাওয়াদাওয়ায় আনতে হবে বদল। বাইরের তেল-মশলাদার খাবার একেবারেই খাওয়া বন্ধ করতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখাও সমান জরুরি। চিকিৎসকরা জানাচ্ছেন, আর্থ্রাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করা খুব দরকার। তবে তার আগে জানতে হবে, কোন ব্যায়ামগুলি আর্থ্রাইটিসের ব্যথা কমাতে পারে।

পশ্চিমোত্তাসন

Advertisement

এই আসনটি করতে সবার প্রথমে চিৎ হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি এক সঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক ঊরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

ত্রিকোণাসন

প্রথমে দু'টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দু'টি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দু'টি ভাঙা চলবে না। এ ভাবে দশ অবধি গুনুন। এ বার দু'টি হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। ৩ বার এই আসনটি করুন।

শলভাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। আপনার থুতনি মাটিতে স্পর্শ করান। পা দু'টি টানটান করে গোড়ালি দু'টিকে স্পর্শ করান। হাতের পাতা উল্টো করে ঊরুর নীচে রাখুন। এ বার প্রথমে বাঁ পা সোজা করে সামান্য উপরের দিকে তুলে ৫ অবধি গুনুন এবং নামিয়ে নিন। একই ভাবে ডান পা-টি উপরের দিকে তুলে নামিয়ে আনুন। এ বার দু'টি পা একসঙ্গে উপরের দিকে তুলুন। দশ অবধি গুনে পা দু'টি নীচে নামিয়ে আনুন। পর পর ৩ বার আসনটি করুন। স্নায়ু এবং মাংসপেশিকে সচল রাখতে সাহায্য করে এই আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন