Summer Fitness Tips

চৈত্রের গরমে চাঙ্গা থাকতে শুধু জল খেলেই হবে না, নিয়মিত কিছু যোগাসনও করতে হবে

গরমে ফিট থাকতে জিমে গিয়ে ঘাম ঝরানোর দরকার নেই। বাড়িতে শরীরচর্চা করলেই হবে। জাঁকিয়ে গরম পড়ার আগেই নিয়মিত করুন ৩ যোগাসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১১:৪৪
Share:

যোগাসন করেই সুস্থ থাকুন গরমে। ছবি: সংগৃহীত।

গরমে সুস্থ থাকা একটা কঠিন বিষয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভাল খাওয়াদাওয়ার পাশাপাশি প্রয়োজন শরীরচর্চারও। চিকিৎসক এবং পুষ্টিবিদদের মতে, যে কোনও সংক্রামক ব্যধি, তা ঠেকাতে প্রতি দিনই কিছু না কিছু ব্যায়াম করা উচিত। তার জন্য জিমে গিয়ে ঘাম ঝরানোর দরকার নেই। বাড়িতে শরীরচর্চা করলেই হবে। জাঁকিয়ে গরম পড়ার আগেই নিয়মিত করুন ৩ যোগাসন।

Advertisement

ভুজঙ্গাসন

মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এ বার কাঁধের সঙ্গে সামঞ্জস্য রেখে, শরীরের দু’পাশে দুটি হাত রাখুন। এ বার হাতে ভর দিয়ে দেহের উপরিভাগ তুলে ধরুন। কিন্তু কোমর থেকে পায়ের অংশ মাটির সঙ্গে ঠেকে থাকবে। এই অবস্থানে ৩০ সেকেন্ড থাকুন। ৩ থেকে ৪ বার অভ্যাস করুন।

Advertisement

সেতু বন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দুটো নিতম্বের কাছে রাখুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। এ বার দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থানে ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে ৫ বার এই ভাবে অভ্যাস করুন।

অধোমুখাসন

প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। তার পর মাটি থেকে কোমর উঁচু করে তুলে ধরুন। পা এবং হাতের উপর ভর দিয়ে রাখুন। মাটির সঙ্গে দেহের অবস্থান এমন ভাবে থাকবে, যেন দেখতে ত্রিভুজের মতো লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন