Weight Loss Diet

সকালের জলখাবার হোক কিংবা সন্ধের নাস্তা, স্বাস্থ্যকর কোন ৫ খাবারে রাখবেন আস্থা?

মেদ ঝরাতে চান। তাই ক্যালোরি মেপে খাবার খেতেই অভ্যস্ত। অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার খান না। কিন্তু জানেন কি সুস্বাদু অথচ স্বাস্থ্যকর খাবারও অনেক আছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৩:১৫
Share:

তেল-মশলা কম দেওয়া কোন কোন খাবার শরীরের জন্য উপকারী, আবার খেতেও ভাল? ছবি: সংগৃহীত

তাড়াতাড়ি মেদ ঝরবে বলে শরীরচর্চার সঙ্গে ডায়েটও করেন। ছিপছিপে শরীরের আকাঙ্ক্ষা পূরণ হবে, তাই পছন্দের অনেক খাবারই নির্দ্বিধায় ‘বলি’ দিয়েছেন। তবে দিনের মূল তিনটি খাবারের তালিকায় কড়া নিয়ম মানলেও মুশকিল হয় বিকেল বা সন্ধ্যার জলখাবার নিয়ে। বাড়িতে থাকলে এক রকম। কিন্তু কাজের জন্য বাইরে থাকলে কোথায় কী পাবেন আর কী খাবেন, সেই চিন্তায় মাথার ঘাম পায়ে ফেলতে হয়। তবে পুষ্টিবিদেরা বলছেন, এমন অনেক খাবার আছে, যেগুলি যথেষ্ট মুখরোচক। কিন্তু রান্নার উপকরণ এবং পদ্ধতি স্বাস্থ্যকর। তাই সেগুলি খেলেও শরীরে বাড়তি ক্যালোরি বা মেদ, কোনওটিই অতিরিক্ত হওয়ার আশঙ্কা থাকে না।

Advertisement

কম ‘ক্যালোরি’র দক্ষিণী খাবার ইডলি, সকালের জলখাবার হিসেবে বেশ জনপ্রিয়। ছবি: সংগৃহীত

১) ধোকলা

Advertisement

ভেজানো ডাল বেটে, ভাপিয়ে তৈরি করা এই খাবার খেতে যেমন ভাল, তেমন পুষ্টিকরও। পুষ্টিবিদদের মতে, এই ধোকলা যে কোনও সময়েই খাওয়া যেতে পারে। তবে সন্ধের জলখাবারে চা বা কফির সঙ্গে খাওয়াই শ্রেয়।

২) ইডলি

ধোকলার মতোই ভাপিয়ে তৈরি করা হয় ইডলি। শুধু এই খাবারে ডালের বদলে থাকে চাল। সকালের জলখাবারে দক্ষিণী এই পদ খেতে পছন্দ করেন অনেকেই। কার্বোহাইড্রেট জাতীয় খাবার দিয়ে দিন শুরু করলে কাজ করার প্রয়োজনীয় শক্তি পাওয়া যায় সহজেই।

৩) মোমো

বিকেল-সন্ধ্যায় খিদে পেলে মোমোকেই বেছে নেয় স্বাস্থ্য সচেতন তরুণ প্রজন্ম। যদিও মোমোর মূল উপদান ময়দা। তবে সেটুকু বাদ দিলে সব্জি কিংবা মুরগির মাংসের সেদ্ধ পুর স্বাস্থ্যের জন্য ভালই। তবে স্বাদ বদলের জন্য ‘ফ্রায়েড’ বা ‘সেজুয়ান’ মোমো খেলে কিন্তু তাতে খুব একটা লাভ হবে না।

সেদ্ধ করা সব্জি বা মাংস দিয়ে তৈরি খাবার খেলে স্বাস্থ্যের সঙ্গে স্বাদেরও খেয়াল রাখা যায়। ছবি: সংগৃহীত

৪) সেদ্ধ করা ভুট্টা

উদ্ভিজ্জ প্রোটিনের মধ্যে ভুট্টা বেশ জনপ্রিয়। সেদ্ধ করা ভুট্টার দানার সঙ্গে সামান্য মাখন, গোলমরিচের গুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে নিলে খেতে দারুণ লাগে। স্বাস্থ্যের জন্যেও এই খাবার বেশ উপাদেয়।

৫) ক্যারামেল কাস্টার্ড

নাম শুনে ভয় লাগলেও এই মিষ্টি পদটি অন্যান্য ভাজা, রসে ডোবানো মিষ্টির তুলনায় পুষ্টিকর। দুধ, ডিম এবং ভ্যানিলা এসেন্সের গন্ধে ভরা এই মিষ্টি পদটিও খেতে বেশ সুস্বাদু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন