Health

Fitness Tips: ঘর-বাইরে দু’দিকই একা হাতে সামলাতে হয়? নিজেকে সুস্থ রাখবেন কোন কৌশলে

অনেক মহিলাকে ঘর-বাইরে সমানতালে সামলাতে হয়। শরীরের যত্ন নেওয়ার ফুরসত মেলে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৪:৩১
Share:

ব্যস্ততা থাকলেও সকালে খাবার বন্ধ করবেন না। ছবি: সংগৃহীত

বছর ৩২-এর শ্রাবস্তী একটি বহুজাতিক সংস্থায় কর্মরতা। বিবাহিতাও। বাড়ি এবং অফিস, দুই-ই একা হাতে সামলাতে হয়। শরীরের প্রতি বাড়তি যত্ন নেওয়া দূরে থাক, প্রায় দিনই খাওয়াদাওয়ায় অনিয়ম হয়ে যায়। শ্রাবস্তী ক্রমশ দুর্বল হয়ে পড়তে থাকে। এই পরিস্থিতিতে তিনি পুষ্টিবিদের দ্বারস্থ হন। পুষ্টিবিদের পরামর্শ মতো সময় বাঁচিয়ে জীবনযাপনে খানিক বদল আনেন।

Advertisement

শ্রাবস্তীর মতো আরও অনেক মহিলাকে ঘরে-বাইরে সমানতালে সামলাতে হয়। শরীরের যত্ন নেওয়ার ফুরসত মেলে না।

শত ব্যস্ততার মাঝেও শরীরের যত্ন নেবেন কোন কৌশলে?

Advertisement

অফিস বেরোনোর তাড়া থাকলেও নিজের জন্য ১০ মিনিট সময় বার করে নিন। ছবি: সংগৃহীত

প্রাতরাশ বন্ধ করবেন না

সকালের খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রাতরাশে কী খাচ্ছেন, তার উপর সারা দিনের কাজের গতি নির্ভর করছে। ব্যস্ততা থাকলেও সকালে খাবার বন্ধ করবেন না। তবে সকালের খাবারে ভাজাভুজি, তেল-মশলা জাতীয় খাবারের বদলে ওট্‌স, ডিম, দুধ, ফলের মতো স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন।

বাড়িতেই কিছু ক্ষণ শরীরচর্চা করুন

সকাল থেকে উঠেই বাড়ি সামলে অফিস বেরোনোর তাড়া থাকলেও নিজের জন্য ১০ মিনিট সময় বার করে নিন। সেই সময়টায় যোগাসন, প্রাণায়াম করতে পারেন।

পর্যাপ্ত পরিমাণে জল

কাজের চাপ থাকলেও বার বার জল খাওয়ার অভ্যাস করুন। শরীর সুস্থ রাখতে জলের বিকল্প নেই। শরীরে জলের ঘাটতি দেখা দিলে অন্যান্য শারীরবৃত্তীয় সমস্যা দেখা দেয়। শত ব্যস্ততার মাঝে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া বজায় রাখুন।

পর্যাপ্ত ঘুম জরুরি

শরীর সুস্থ রাখতে এক জন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। তবে এই ব্যস্ত জীবনে ঘুমের বড়ই অভাব থেকে যায়। ঘুমের ঘাটতি নানা শারীরিক সমস্যার অন্যতম কারণ। পর্যাপ্ত পরিমাণে ঘুমানোর চেষ্টা করুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন