diabetes

Diabetes symptoms: বার বার গলা শুকিয়ে যায়? শরীরে ডায়াবিটিস রোগ বাসা বাঁধেনি তো

শরীরে এমন কতগুলি লক্ষণ দেখা যায় যা আগেভাগে জানান দেয়, শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে। প্রয়োজন শুধু বাড়তি সতর্কতার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১১:৫৪
Share:

মুখের মধ্যে ঘা বা প্রদাহ যদি মাঝেমধ্যেই হয়, তা হলে সেটা ডায়াবিটিসের লক্ষণও হতে পারে!

ঘরে ঘরে ক্রমেই বাড়ছে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা। কিন্তু সচেতনতা কি সেই হারে এখনও বেড়েছে? শরীরে এমন কতগুলি লক্ষণ দেখা যায় যা আগেভাগেই জানান দেয়, শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে। বেশির ভাগ রোগীই কিন্তু জানেন না, সেই সমস্যাগুলির সঙ্গে ডায়াবিটিসের গভীর সম্পর্ক রয়েছে। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থেকে হতে পারে মুখের একাধিক সমস্যা। মাঝেমাঝেই মুখের মধ্যে ঘা হচ্ছে, আর আপনি সেটাকে গুরুত্ব দিচ্ছেন না? মুখের মধ্যে ঘা বা প্রদাহ যদি মাঝেমধ্যেই হয়, তা হলে সেটা ডায়াবিটিসের লক্ষণও হতে পারে!

Advertisement

ডায়াবিটিসের বাকি উপসর্গ কী

১) দাঁতে গর্ত হয়ে যাচ্ছে? তা হলে সতর্ক থাকুন। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেলে, এমন সমস্যা দেখা দিতে পারে। এমনকি, দাঁতের ক্ষয়ও হতে পারে।

Advertisement

২) মাড়িতে জ্বালা করছে? কিংবা মাড়ি কি লালচে হয়ে গিয়েছে? কেবল দাঁতের সমস্যা নয়, শরীরে ডায়াবিটিস রোগ বাসা বাঁধলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

প্রতীকী ছবি।

৩) ঘুম থেকে উঠে গলা শুকিয়ে যায়? এটি কিন্তু টাইপ টু ডায়াবিটিসের লক্ষণ। ডায়াবিটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সেই কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয়। বার বার জল তেষ্টা পায়। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থাকলে তা থেকে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

৪) ডায়াবিটিসের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁরা অনেক সময়েই সংক্রমণ এড়াতে চিকিৎসকের পরামর্শ মতো অ্যান্টিবায়োটিক খান। কিন্তু এর থেকেই দাঁত বা জিভে ছত্রাকের সংক্রমণ হতে পারে। এর ফলে জিভ, মাড়ি, গাল ও তালুতে লাল-সাদা দাগ দেখা যায়। এর থেকে মুখের বিভিন্ন অংশে ব্যথাও হতে পারে।

৫) মুখের ভিতরের অংশ, জিভে মাঝেমাঝেই জ্বালা করে? এ রকম হলে বিষয়টি এড়িয়ে যাবেন না। ডায়াবিটিসের কারণে এমন হতেই পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে এই ধরনের সমস্যা বাড়ে। এই অবস্থায় মুখে কিছু দিলেই তেতো লাগে। সারা ক্ষণ মুখের ভিতরটা জ্বালা করে। এমন কোনও সমস্যা দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন