Astrology

কীভাবে সুলক্ষণাদের চিনবেন জেনে নিন

অতি প্রাচীনকাল থেকে ভারতীয় সভ্যতা নারীর মর্যাদাকে দিয়েছিল সশ্রদ্ধ স্বীকৃতি। লোপামুদ্রা, গার্গী, মৈত্রেয়ী প্রমুখ মহীয়সী নারীদের নাম স্বর্ণাক্ষরে লিখিত আছে। কথায় আছে সংসার সুখের হয় রমণীর গুণে। 

Advertisement

পার্থ প্রতিম আচার্য

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৭ ০৩:০০
Share:

লোপামুদ্রা, গার্গী, মৈত্রেয়ী প্রমুখ মহীয়সী নারীদের নাম স্বর্ণাক্ষরে লিখিত আছে। কথায় আছে সংসার সুখের হয় রমণীর গুণে। 

অতি প্রাচীনকাল থেকে ভারতীয় সভ্যতা নারীর মর্যাদাকে দিয়েছিল সশ্রদ্ধ স্বীকৃতি। লোপামুদ্রা, গার্গী, মৈত্রেয়ী প্রমুখ মহীয়সী নারীদের নাম স্বর্ণাক্ষরে লিখিত আছে। কথায় আছে সংসার সুখের হয় রমণীর গুণে।
এক ঝলকে জেনে নিন আজকের সুলক্ষণাদের চিনবেন কী ভাবে -
মাথা - মাথার ওপর যদি সমান হয় তবে সৌভাগ্যবতী, যদি অল্প বাঁকানো হয় তাহলে সৌভাগ্যবতী ও সুখী হয়। যদি লম্বা হয় তাহলে সে বেশি প্রশ্ন করে। যদি গোলাকার হয় তাহলে দুর্ভাগ্যবতী হয়।
কপাল - যদি কপাল লম্বা ও চওড়া হয় সে শ্বশুরের মৃত্যুর কারণ হয়। যদি উঁচু কপাল হয় তবে সৌভাগ্যবতী হয়। যদি লম্বা ও শিরাবহুল হয় তবে সেই নারী নীতিহীন হয়। যদি কপাল অর্ধচন্দ্রাকৃতি ও লোমহীন হয় ও সমান্তরাল রেখা থাকে সে সৌভাগ্যবতী হয়।
ভ্রু - ধনুকের মতো ভুরু হলে এবং লোমগুলো যদি নরম, কালো হয় তাহলে সৌন্দর্য, সৌভাগ্য ও দৃঢ় চরিত্রের লক্ষণ। যদি ভুরুর চুল কম থাকে বা চুল হীন থাকে তাহলে সে ভাগ্যহীনা হয়। যদি জোড়া ভুরু হয় ও নাকের ওপর অবধি চুল থাকে তবে বৈধব্য যোগ হয় এবং সে অসৎ হয়।
চোখ - যদি চোখ বড়, টানা, ঝকঝকে হয় ও যদি চোখে চমক থাকে এবং চোখের মণির পাশে লাল শিরা যুক্ত হয় অথচ দৃষ্টি যদি শান্ত, কোমল হয় সে সৌভাগ্যবতী হয়। সেই নারী প্রভুত্বময়ী হয়। সে সমাজে নেতৃত্ব সুলভ পদমর্যাদা লাভ করে ও আদরণীয় হয়। এরা খুব আবেগপ্রবণ ও কামনা প্রিয় হয়। যদি চোখ ছোট, গোলাকার, ফ্যাকাসে এবং পায়রার মতো চোখ হলে সে কুটিল হয় এবং জীবনে প্রতিষ্ঠিত হতে পারে না। ধূসর বর্ণের চোখ হলে প্রতারক হয় ও বিশ্বাসযোগ্য হয় না। ঢুলুঢুলু চোখ হলে সে বিপরীত লিঙ্গের প্রতি আকৃষ্ট হয় ও নৈতিকতা হারায়।
চোখের পাতা - যদি চোখের পাতার চুল কালো, ঘন হয় সেই নারী সৌভাগ্যবতী হয়। যদি চোখের কোণের কাছে বেশি চুল থাকে তবে সৌভাগ্যবতী হয়।
নাক - টিয়া পাখির মতো বাঁকানো নাকের মহিলারা শান্ত স্বভাবের হয়। খ্যাতি, সৌভাগ্য এদের সঙ্গী হয়। এরা চরিত্রবতী ও বুদ্ধিমতী হয়। নাক সোজা হলে সুন্দরী, বুদ্ধিমতী হয়। নাক থ্যাবড়া হলে অলস, অহংকারী, বিলাসী ও স্বামীর আয়ু নাশকারী হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন