মঙ্গল ও শুক্র অধীনস্থ মানুষের প্রকৃতি কেমন হয়

শুক্র অধীনস্থ পুরুষের যথার্থই সুন্দর হয়। সবল বাহু, নম্রবাক্য, শোভন ন্যন। দির্ঘাঙ্গ বটে। এরা সর্দি-কাশিতে ভোগে। বয়স বৃদ্ধি পেলেও যৌবনে জৌলুস থাকে।মঙ্গল অধীনস্থ পুরুষের দেহ লম্বা ও চওড়া — মাংসলও বটে। রক্ত গৌর বর্ন ত্বক। খুবই ক্রোধী। গর্বভাব খুব স্বল্প। চওড়া ললাট ও কেশ উজ্জ্বল, সর্বদা যুবকের মতো আচরন। হৃদয় মহৎ। পশুপালনের ভক্ত। এরা নির্জন ও শুদ্ধ স্থানে বসতি করে। দিবস ও রজনী সন্ধিক্ষণে এদের মনের আনন্দ বৃদ্ধি পায়।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৮ ০০:৪০
Share:

মঙ্গল ও শুক্র অধীনস্থ মানুষের প্রকৃতি কেমন হয়।
মঙ্গল

Advertisement

এই জাতীয় পুরুষের দেহ লম্বা ও চওড়া — মাংসলও বটে। রক্ত গৌর বর্ন ত্বক। খুবই ক্রোধী। গর্বভাব খুব স্বল্প। চওড়া ললাট ও কেশ উজ্জ্বল, সর্বদা যুবকের মতো আচরন। হৃদয় মহৎ। পশুপালনের ভক্ত। এরা নির্জন ও শুদ্ধ স্থানে বসতি করে। দিবস ও রজনী সন্ধিক্ষণে এদের মনের আনন্দ বৃদ্ধি পায়। ক্ষেত খামার ও পশু এরা ভালবাসে। ভ্রাতাদের জন্য পাগল হয়। এদের সাহসিকতার জন্য এরা গর্বানুভাব করতে পারে। সর্বদা স্বাধীন ভাবে থাকতে চায়। কিন্তু অধর্ম আচরনে এদের ভয় একটু কম থাকে। অল্পেতে অভিমান। হত্যা, মারামারি, দুর্বলতা ও বিশ্বাসঘাতকতাতে পটু। সুদৃঢ় বক্ষদেশ। গুপ্ত রোগে বেশী ভোগে।
শুক্র
এই জাতীয় পুরুষের যথার্থই সুন্দর হয়। সবল বাহু, নম্রবাক্য, শোভন ন্যন। দির্ঘাঙ্গ বটে। এরা সর্দি-কাশিতে ভোগে। বয়স বৃদ্ধি পেলেও যৌবনে জৌলুস থাকে। স্নিগ্ধতায় ভরা মুখমণ্ডল। এরা বিলাসী। ভালো ভালো পোশাক পরতে ভালবাসে। নারীর প্রতি আকৃষ্ট হয়। এরা সঙ্গীত, বিজ্ঞান, চিত্র কলা, অভিনয় ও সাহিত্য জ্ঞান অর্জন করে। এরা শান্ত ধীর প্রফুল্ল, সামাজিক সুজন কবি হয়। আবার এদের মধ্যে মুর্খতা, লাম্পট্য, এবং নানা নিচু কাজে আসক্তি ভাব দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন