নরমহাত ও শক্তহাত হলে কি হয় জেনে নিন

যাদের হাত নরম হয়, তারা কোমল প্রকৃতির হয়। বেশি নরম হলে অত্যন্ত ভাবুক ও চিন্তাপ্রবণ হয়।শক্ত হাত যাদের, তাদের প্রকৃতিতে দৃঢ়তা ও সময় সময় কঠোরতা প্রকাশ হতে থাকে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭ ০১:৫১
Share:


নরমহাত ;-
যাদের হাত নরম হয়, তারা কোমল প্রকৃতির হয়। বেশি নরম হলে অত্যন্ত ভাবুক ও চিন্তাপ্রবণ হয়। প্রকৃতিতে ভাব প্রবণতা থাকায়, এরা প্রধানতঃ কল্পনার জগতে বাস করেন। জীবনে এদের নানা ভাবে ,নানা দিক থেকে দুঃখ আসতে পারে। এরা ভালবাসার প্রতিদান পায় না। ভালবেসে প্রতিদান এরা পায় না ,তবুও নানা ভাবে প্রেমে আকৃষ্ট হয়। এরা ভালবেসে নিজেকে সুখী মনে করে।
এদের মধ্যে সামাজিক প্রবণতা থাকায় এরা পাঁচজনের সঙ্গে ভালভাবে মেশে। এরা গান-বাজনা, জলপথে ভ্রমণ, ছবি আঁকা, কবিতা লেখা, সাহিত্য প্রভৃতি বিষয়ে জড়িত থাকে। এদের মনের উদারতা কিন্তু কম। এদের সৌন্দর্য ও শিল্পবোধ তীব্র হয়।
বান্ধব ও আত্মীয় পরিজনের সঙ্গে এরা খুব ভাল ব্যবহার করে থাকে। মেয়েদের মত এদের মধ্যে আবেগ খুব বেশি। ভালবেসে সুখী হলে, এদের মতো সুখী কম দেখা যায়। যাদের হাত কোমল তাদের অন্তরও কোমল হয় ।

Advertisement

শক্তহাত;-
শক্ত হাত যাদের, তাদের প্রকৃতিতে দৃঢ়তা ও সময় সময় কঠোরতা প্রকাশ হতে থাকে। এদের প্রকৃতিতে সামান্য হলেও ভাবুক। পরিশ্রমে এদের ক্লান্তি আসেনা। এরা প্রাণপাত পরিশ্রম করে। সংসারকে ভালবাসে। জীবনে চলার পথে এরা সাহসী, নানা ঝড়-ঝাপটা এরা অনায়াসে অতিক্রম করে। সব সময় এরা পরের মতে চলতে চায় না। এরা যে কাজ মনে মনে করবে বলে ঠিক করে , সেটাই করে ছাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন