Astrology

জীবনচক্রে নেপচুনের প্রভাব কেমন জেনে নিন

জ্যোতিষশাস্ত্র মতে রবি,চন্দ্র প্রভৃতি নামে সাতটি প্রধান নৈস্বর্গীক গ্রহ আছে এবং রাহু কেতু নামের দুটি ছায়া  অবস্থান করছে। এদের সকলকে মিলিয়ে মোট ৯টি প্রধান গ্রহ মানুষের জীবনকে প্রভাবিত করে।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭ ০০:১৫
Share:

মোট ৯টি প্রধান গ্রহ মানুষের জীবনকে প্রভাবিত করে।

জ্যোতিষশাস্ত্র মতে রবি,চন্দ্র প্রভৃতি নামে সাতটি প্রধান নৈস্বর্গীক গ্রহ আছে এবং রাহু কেতু নামের দুটি ছায়া অবস্থান করছে। এদের সকলকে মিলিয়ে মোট ৯টি প্রধান গ্রহ মানুষের জীবনকে প্রভাবিত করে। এছাড়াও কিছু অন্যান্য গ্রহ ও জ্যোতিস্ক রয়েছে যারা মানুষের জীবনচক্রের উপর শুভ অশুভ প্রভাব বিস্তার করতে সক্ষম।

Advertisement

জেনে নেওয়া যাক মানবজীবনে নেপচুনের প্রভাব সম্পর্কে -

উত্তর ভারতীয় কিছু পন্ডিতের মতে নেপচুনকে বারুণী গ্রহ নামে অভিহিত করা হয়, কারণ গ্রহটি বরুণ বা ইউরেনাসের পরবর্তী গ্রহ এবং গ্রহটি ইউরেনাসের পরের কক্ষপথ ধরে সূর্যকে নির্দিষ্ট সময়ে পরিক্রমা করে চলেছে। এই গ্রহটির স্বক্ষেত্র হল মীনরাশি। এই গ্রহটির কারকত্ব হল জলীয় প্রকৃতির। কর্কট, বৃশ্চিক, মীন প্রভৃতি জলতত্ত্বের রাশিগুলিতে অবস্থানকালে এই গ্রহটি অধিক বলশালী হয়ে ওঠে। এই গ্রহটি প্রায় ১৪ বছরে এক একটি রাশিকে অতিক্রম করে। ভারতীয় জ্যোতিষ মতে এই গ্রহকে বরুণ অর্থাৎ ‘জলদেবতা’ নামে অভিহিত করা হয়।

Advertisement

এখন দেখে নেওয়া যাক এই গ্রহটির লগ্নাদি দ্বাদশভাবে অবস্থানের শুভা অশুভ ফল -

লগ্ন ভাবে যদি নেপচুন গ্রহটি অবস্থান করে তবে জাতক মাঝারী গঠন যুক্ত, চিন্তাশীল প্রকৃতির, গম্ভীর স্বভাবের ব্যক্তি হিসাবে পরিচিত হয়। জাতকেরা বিভিন্ন দ্রব্যাদির বিষয়ে ও বাণিজ্যের ব্যাপারে বিশেষ সর্তক থাকেন। জাতকেরা প্রেমের ক্ষেত্রে সাফল্য লাভ করে থাকে। এরা এদের মনের মতো জীবনসঙ্গী পেয়ে থাকেন। কিন্তু অপরদিকে লগ্নভাবে যদি নেপচুন বা বারুণী গ্রহটি অশুভ ভাবে অবস্থান করে তবে জাতক নির্ধন, দুঃখক্লিষ্ট, চিন্তাগ্রস্ত এবং বিভিন্ন বিষয়ে হতাশাগ্রস্ত হয়ে থাকে।জীবনকে সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে নিতে গেলে তাকে তাকে যথেষ্ট পরিশ্রম করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন