আপনার লগ্ন অনুসারে খারাপ সময়ের জন্য কোন কোন গ্রহ দায়ী

কখন কী ঘটবে তা আমাদের দৃষ্টির বাইরে বা অগোচরে। মনে রাখতে হবে, আমাদের আয়ত্তে যা কিছু তা কর্ম হিসাবে ধরা যায়। আর যা আমাদের নাগালের বাইরে সেটা হল ভাগ্য।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৮ ০০:৩০
Share:

কথিত আছে, মানুষের ভাগ্য মানুষই তৈরি করে। অনেকেই বলে থাকেন, ভাগ্য বলে কিছু নেই। তা হলে ভাগ্য কী বস্তু? এই ভাগ্য সম্পর্কে অনেকে অনেক রকম এবং বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন। তবু বলি, ভাগ্য শব্দটির অর্থ অদৃষ্ট। কখন কী ঘটবে তা আমাদের দৃষ্টির বাইরে বা অগোচরে। মনে রাখতে হবে, আমাদের আয়ত্তে যা কিছু তা কর্ম হিসাবে ধরা যায়। আর যা আমাদের নাগালের বাইরে সেটা হল ভাগ্য।

Advertisement

এখন দেখে নেওয়া যাক জাতচক্র বা রাশিচক্র অনুযায়ী জাতক বা জাতিকার পক্ষে কোন কোন গ্রহ অশুভ বা খারাপ সময় আনবে (তুলা, বৃশ্চিক ও ধনু লগ্নের ক্ষেত্রে)-

তুলাঃ- এই লগ্নে রবি, মঙ্গল ও বৃহস্পতিকে পাপগ্রহ বলে গণ্য করা হয়। রবি এখানে একাদশ ভাবের অধিপতি হয়ে বাধক গ্রহ। এই রবির জন্য প্রাপ্তির ক্ষেত্রে বাধার সৃষ্টি হয়। আবার বৃহস্পতি তৃতীয় ও ষষ্ঠ পতি, অশুভ ভাবের কারক গ্রহ। সে জন্য শারীরিক অসুস্থতা ও শত্রু দ্বারা কষ্ট পায়। এখানে মঙ্গল দ্বিতীয় ও সপ্তম ভাবের অধিপতি হয়ে প্রবল ভাবে মারক। এর ফলে প্রবল শত্রুতা, মৃত্যু ভয় তৈরি হওয়া ও পারিবারিক সম্পত্তি বিষয়ে সমস্যা তৈরি হয়।

Advertisement

বৃশ্চিকঃ- বুধ, শুক্র ও শনি অশুভ গ্রহ। এখানে বুধ অষ্টম ও একাদশ ভাবের অধিপতি হয়ে অশুভ ফল দেয়। ব্যবসায় হঠাত্ ক্ষতি, বিদ্যার্থীদের লেখাপড়ায় শিথিলতা ও সমস্যা নিয়ে আসে। শত্রু সপ্তম ও দ্বাদশ ভাবের অধিপতি। সে জন্য দাম্পত্য জীবনে কষ্টদায়ক পরিস্থিতি, অকালমৃত্যু ও প্রবল শত্রুতার সম্ভাবনা তৈরি করে। শনি তৃতীয় ও চতুর্থ অধিপতি থাকায় কোন কাজে মন লাগে না। এবং জাতকের জীবন হবে অস্থির চিত্ত।

ধনুঃ- এই লগ্নে শনি, বুধ ও শুক্রকে পাপগ্রহ বলে ধরা হয়। এখানে বুধ সপ্তম ও দশম ভাবের অধিপতি হওয়ার জন্য কেন্দ্রাধিপতি দোষে দুষ্ট। দুষিত বুধের জন্য ব্যবসায় ও দাম্পত্য জীবনে অশান্তি ও ঝামেলা ঝঞ্ঝাটের সম্মুখীন হতে হয়। শনি আবার দ্বিতীয় ও তৃতীয় অধিপতি হলে অর্থ ও পারিবারিক বিষয়ে নানা ঝামেলায় পড়তে হয়। অসাফল্যের জন্য জীবনে হতাশা নেমে আসে। শুক্র ষষ্ঠ ও একাদশ অধিপতি। অশুভ শুক্রের কারণে স্ত্রীর সঙ্গে বিবাদ এবং অরোগ ও পীড়ার কারণ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন