আইনি ঝামেলায় গ্রহের প্রভাব

 মামলা-মোকদ্দমা মানেই বিবাদ। একটা বাদী পক্ষ আর একটা বিবাদী পক্ষ। এটা যে কোনও মামলার ক্ষেত্রেই থাকে। এটা গ্রহদের মধ্যে মঙ্গলের চরিত্রের অন্তর্গত। তাই মামলা-মোকদ্দমার প্রধান কারক গ্রহ মঙ্গল। তাই কোষ্ঠীতে বা করতলে মঙ্গল অশুভ ও পীড়িত হলেই মামলায় জাতক জড়াবে। আনুসঙ্গিক সহকারি গ্রহ হিসেবে এই ক্ষেত্রে পরোক্ষ ভাবে অন্যতম ভূমিকা নেয়  শনি ও রাহু। এরা অনুঘটক হিসাবে কাজ করে।

Advertisement

পার্থ প্রতিম আচার্য্য

শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০০:০১
Share:

বর্তমান কর্মব্যস্ততা ও সমস্যাবহুল যুগে অন্যতম সমস্যা হল দুশ্চিন্তা আর ব্যস্ততার অন্যতম বিষয় হল মামলা-মোকদ্দমা। এককথায় আইনি ঝামেলা।
মামলা-মোকদ্দমা মানেই বিবাদ। একটা বাদী পক্ষ আর একটা বিবাদী পক্ষ। এটা যে কোনও মামলার ক্ষেত্রেই থাকে। এটা গ্রহদের মধ্যে মঙ্গলের চরিত্রের অন্তর্গত। তাই মামলা-মোকদ্দমার প্রধান কারক গ্রহ মঙ্গল। তাই কোষ্ঠীতে বা করতলে মঙ্গল অশুভ ও পীড়িত হলেই মামলায় জাতক জড়াবে। আনুসঙ্গিক সহকারি গ্রহ হিসেবে এই ক্ষেত্রে পরোক্ষ ভাবে অন্যতম ভূমিকা নেয় শনি ও রাহু। এরা অনুঘটক হিসাবে কাজ করে। কারণ মামলা-মোকদ্দমা মানেই আদালত। এই আদালতের একটা চলতি অর্থ আছে। আ-দা-ল-ত
আঃ--- আনাগোনা। কোর্টে, উকিলের বাড়িতে, সাক্ষীর বাড়িতে আনাগোনা।
দাঃ--- দেনাপাওনা। কোর্ট ফি, উকিলের ফি, সাক্ষীকে খরচ দিয়ে দেওয়া ইত্যাদি।
লঃ--- লোক জানাজানি, লোক হাসাহাসি। এগুলো ফৌজদারি মানহানির ক্ষেত্রে বেশি হয়।
তঃ--- তোষামুদি- উকিল, মুহুরী, সাক্ষ্য এদের তোষামুদি।
এগুলোর সঙ্গে শনি রাহুর চরিত্রের খুব মিল।
মামলা মানেই একটা দীর্ঘকালীন প্রক্রিয়া। এটা শনির অন্তর্গত। বারে বারে কোর্টে যাওয়া। সারাদিন বসে থাকা। কাজ না হয়ে ফিরে আসা, ব্যর্থতা এগুলো শনি ও রাহুর যুগ্মকারকতা। বৃথা ভ্রমণের কারক রাহু। আর রাহু দেয় অনিশ্চয়তা। মামলাটায় জিতব কি হারব, এই দোদুল্যমান অবস্থার জন্য রাহুর প্রভাবকে ধরা হয়ে থাকে।
সুতরাং শনি-মঙ্গল-রাহু এরা যেকোনও ধরনের মামলার জন্য দায়ী। বিশেষ ধরনের মামলার ক্ষেত্রে রবি ও কেতুও দায়ী থাকে।
মানহানির মামলার ক্ষেত্রে রবিকে অশুভ থাকতেই হবে। আর গুপ্ত শত্রুতা, খুন, জখম, মারামারি ইত্যাদির জন্য ফৌজদারি মামলায় কেতুকে পীড়িত থাকতে দেখা যায়।
রাশিচক্রে ভাব হিসাবে মামলা-মোকদ্দমার জন্য প্রধান ভাব হল অষ্টম ভাব। সহায়ক ভাব ষষ্ঠ ও দ্বাদশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন