আপনার বিবাহ রেখা সম্পর্কে জানতে চান?

বিবাহ রেখার দ্বারা প্রেম, সাধুতা ও দাম্পত্যে আসক্তি নির্দেশ করে। বিবাহ রেখা স্পষ্ট ও গভীর হলে, জাতকের বিবাহের সম্ভাবনা প্রায় ষোল আনা থাকে। তা অস্পষ্ট ও ভগ্ন হলে, জাতকের প্রেমে বাধা ও প্রবঞ্চনা বোঝায়।

Advertisement

শ্রীমতী অপালা।

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৭ ০০:০২
Share:

এই রেখাকে অনেকে বুধ রেখা বলে মনে করে। বিবাহ রেখা বিচার করবার সময় তার অগ্রগতির বাধা ও আকৃতি দেখতে হবে। তার সঙ্গে বৃহস্পতি বা চন্দ্রের উপর কোনও রেখা থাকলে তাও বিচার করতে হবে। এই রেখার দ্বারা প্রেম, সাধুতা ও দাম্পত্যে আসক্তি নির্দেশ করে।
কনিষ্ঠা আঙুলের মূলদেশের নিচে হৃদয়রেখার ওপর বুধক্ষেত্রের মধ্যে করতলের পাশে অঙ্কিত রেখাগুলিকে বিবাহ রেখা বলা হয়।
১।এই রেখা অনুগামী ছোট ছোট রেখা থাকলে তা দ্বিতীয় বা তৃতীয় বিবাহ না হলেও হতে পারে। এটা আরও বোঝায়,প্রেম বা বিবাহের কথাবার্তা বা সম্বন্ধ হয়ে ভেঙে যাওয়া ইত্যাদি।
২।অবশ্য জাতকের স্ত্রীর হাতে বিবাহরেখার পাশে অনুগামী রেখা থাকলে, তা দ্বিতীয় বিবাহ বোঝায় না—বোঝায় সাময়িক ও মানসিক দুর্বলতা।
৩।বিবাহরেখার মধ্যে বুধরেখা ক্ষেত্রস্থিত প্রথম রেখাটি বিবাহ রেখা বোঝায়। তবে দুইটি স্পষ্ট এবং সমান রেখা থাকলে, তা দুইটি বিবাহ বোঝায়।
৪। যদি তা না হয়, জাতক কোনও দ্বিতীয় নারীর গোপন প্রেমে আবদ্ধ হয়ে তার সঙ্গে বিবাহিতদের মতো জীবন কাটায়। বিবাহ রেখা স্পষ্ট ও গভীর হলে, জাতকের বিবাহের সম্ভাবনা প্রায় ষোল আনা থাকে। তা অস্পষ্ট ও ভগ্ন হলে, জাতকের প্রেমে বাধা ও প্রবঞ্চনা বোঝায়।
৫।বিবাহেররেখা না থাকলে বা সামান্য অস্পষ্ট থাকলে, জাতকের বিবাহে ভীষণ ভাবে বাধা আসতে পারে।
৬।বিবাহরেখা সরল ও অখণ্ডিত হলে জাতকের বিবাহিত জীবন সুখের হয়। কিন্তু বিবাহরেখার উপরে যবচিহ্ন থাকলে—দাম্পত্য জীবন অশান্তি, কলহপূর্ণ ও দুঃখের হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন