Kalsarpa Yoga

জন্মছকে কালসর্প যোগ কাকে বলে জানেন? ভয় পাওয়ার দরকার নেই, প্রতিকার জানা থাকা চাই

জ্যোতিষশাস্ত্রে রাহু কাল, কেতু সর্প বা সাপ। কাল এবং সর্প যদি বাকি ৭ গ্রহকে ঘিরে ধরে সৃষ্টি হয় কালসর্প যোগ বা দোষ।

Advertisement

সুপ্রিয় মিত্র

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৯:৫২
Share:

কালসর্প যোগ বা দোষ কী? প্রতীকী ছবি।

জ্যোতিষশাস্ত্রে প্রধান ৯টি গ্রহ, ৭টি গ্রহের অস্তিত্ব থাকলেও ২টি গ্রহের অস্তিত্ব নেই। এই ২টি গ্রহ উত্তর এবং দক্ষিণ সংযোগবিন্দু বা গাণিতিক বিন্দুমাত্র, সর্বদা সম সপ্তকে অবস্থান। গাণিতিক বিন্দু হলেও জন্মপঞ্জিকা বা কোষ্ঠীতে এই ২টি গ্রহ অবস্থানের ভিত্তিতে গুরুত্বপূর্ণ ফল দান করে। এই ২টি গ্রহ রাহু এবং কেতু। জ্যোতিষশাস্ত্রে রাহু কাল, কেতু সর্প বা সাপ। কাল এবং সর্প যদি বাকি ৭ গ্রহকে ঘিরে ধরে সৃষ্টি হয় কালসর্প যোগ বা দোষ। অর্থাৎ, রাহু এবং কেতুর এক পার্শ্বে সব গ্রহের অবস্থান হলে সৃষ্টি হয় কালসর্প যোগ বা দোষ। রাহু, কেতুর অবস্থানের ভিত্তিতে জন্মপঞ্জিকা বা কোষ্ঠীতে ১২ ধরনের কালসর্প যোগ বা দোষ সৃষ্টি হতে পারে।

Advertisement

তাকশাক কালসর্প যোগ বা দোষ

জন্মপঞ্জিকা বা কোষ্ঠীতে লগ্ন বা রাশির সপ্তমে রাহু এবং লগ্নে বা রাশিতে কেতুর অবস্থান এবং বাকি গ্রহ রাহু, কেতুর এক দিকে অবস্থান করলে তাকশাক কালসর্প যোগ বা দোষ সৃষ্টি হয়। এই দোষের জাতকের কারণে পারিবারিক সম্মান নষ্ট হয়। বিবাহিত জীবন সুখের হয় না। বিদেশির সহিত বৈবাহিক সম্পর্কের সম্ভাবনা। বিলাসবহুল জীবনের প্রতি আকর্ষণ।

Advertisement

প্রতিকার

রাহু, কেতুর প্রতিকার। রুপোর রাহু যন্ত্র ধারণ। নাগ গায়েত্রী মন্ত্র পাঠ। দেবী দুর্গার পূজা।

করকটা কালসর্প যোগ বা দোষ

জন্মপঞ্জিকা বা কোষ্ঠীতে লগ্ন বা রাশির অষ্টমে রাহু এবং দ্বিতীয়ে কেতুর অবস্থান এবং বাকি গ্রহ রাহু, কেতুর এক দিকে অবস্থান করলে করকটা কালসর্প যোগ বা দোষ সৃষ্টি হয়। জাতক পারিবারিক বিষয়ে, বাক সংক্রান্ত এবং আর্থিক বিষয়ে সমস্যা।

প্রতিকার

রাহু, কেতুর প্রতিকার। নাগ গায়েত্রী মন্ত্র পাঠ। দেবী দুর্গার পূজা।

কালসর্প যোগ বা দোষের প্রতিকারের জন্য অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন