Shiva

বাড়িতে মহাদেবের পুজো করলে সোমবার এই জিনিসগুলো ভুলেও খাবেন না

মহাদেবের ভক্তের অভাব নেই। মহাদেবকে সন্তুষ্ট রাখতে আমরা সকলেই চাই। হিন্দুদের সব বাড়িতেই প্রায় শিবের পুজো করা হয়ে থাকে। আমরা জানি যে মহাদেব যদি আমাদের ওপর সদয় থাকেন তা হলে জীবনের দুঃখ মুছে যেতে সময় লাগে না।

Advertisement

 শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ০৭:৪৮
Share:

প্রতীকী চিত্র।

মহাদেবের ভক্তের অভাব নেই। মহাদেবকে সন্তুষ্ট রাখতে আমরা সকলেই চাই। হিন্দুদের সব বাড়িতেই প্রায় শিবের পুজো করা হয়ে থাকে। আমরা জানি যে মহাদেব যদি আমাদের ওপর সদয় থাকেন তা হলে জীবনের দুঃখ মুছে যেতে সময় লাগে না। কিন্তু যদি কোনও ভাবে মহাদেব রুষ্ট হন তা হলে জীবন ছাড়খাড় হতে বেশি সময় লাগে না। তাই সঠিক নিয়ম অনুসারে বাড়িতে মহাদেবের পুজো করতে হয়। যদি বাড়িতে মহাদেবের পুজো সঠিক নিয়মে করা হয় তা হলে সব দিক থেকে বাড়ির পরিবেশ সুখে ভরে থাকে। দুঃখ, অশান্তি কাছে ঘেঁষতে পারে না।

Advertisement

এমন অনেক জিনিস আছে যা হয়তো সকলের জানা থাকে না। আমরা অজান্তেই সেই কাজগুলো দিনের পর দিন করে যাই এবং নিজেদের দুর্দশা নিজেরাই ডেকে আনি। সে রকমই, এমন কিছু জিনিস রয়েছে যেগুলো সোমবার একেবারেই খেতে নেই। বিশেষ করে যাঁরা মহাদেবের পুজো করে থাকেন। সোমবার এই খাবারগুলো খাওয়া তো দূরের কথা স্পর্শ পর্যন্ত করতে নেই।

দেখে নেব খাবারগুলো কী—

Advertisement

ডাবের জল

ডাবের জল মহাদেবের অত্যন্ত প্রিয়। তবে শিবের পুজো করার সময় ডাবের জল কোনও মতেই খাওয়া যাবে না।

দুধ জাতীয় খাবার

দুধ বা দুধের তৈরি কোনও খাবার সোমবার খেতে নেই। এতে মহাদেব অত্যন্ত রুষ্ট হন।

বেগুন

সোমবার ভুলেও বেগুন খাওয়া যাবে না। এতে পরিবারের সুখ, শান্তি নষ্ট হয়।

শাক

সোমবার যতটা সম্ভব সবুজ শাকপাতা না খাওয়াই ভাল।

মহাদেবকে ভুলেও বিবাহিত মহিলারা সিঁদুর অর্পণ করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন