Durga Puja 2023

অর্থ কষ্টে ভুগছেন? সপ্তমীর দিন মেনে চলুন কিছু টোটকা

সপ্তমীর দিন উপভোগ করার সঙ্গে সঙ্গে যদি কিছু টোটকা করা যায়, তা হলে সারা বছর আর্থিক উন্নতির সঙ্গে সুখ শান্তিও লাভ করা যায়।

Advertisement

শ্রীমতী অপালা

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১৮:২৯
Share:

দুর্গাপুজোর সপ্তমীতে কোন টোটকা করবেন? ছবি: সংগৃহীত।

২১ অক্টোবর ২০২৩ শনিবার মহাসপ্তমী। এই দিন থেকেই শুরু হয় মহা সপ্তমীর পুজো। এই দিন কলা বউ স্নান করানোর নিয়ম রয়েছে। সপ্তমীর দিনটা অতি পবিত্র একটা দিন। এই দিন পুজো উপভোগ করার সঙ্গে সঙ্গে যদি কিছু টোটকা করা যায়, তা হলে সারা বছর আর্থিক উন্নতির সঙ্গে সুখ শান্তিও লাভ করা যায়। জ্যোতিষ শাস্ত্র মতে এই দিনে করা টোটকা বিশেষ কার্যকরি হয়।

Advertisement

টোটকা

১) সপ্তমীর দিন জবা ফুলের সঙ্গে সাতটা শমী গাছের পাতা মাকে অর্পণ করুন, এতে মা খুবই সন্তুষ্ট হয়।

Advertisement

২) সপ্তমীর দিন যে কোনও দুর্গা মন্দিরে সাত পাক প্রদক্ষিণ করুন।

৩) এই দিন সাতটা লাড্ডুর মধ্যে লবঙ্গ গেঁথে মাকে নিবেদন করুন। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে লবঙ্গর ফুলটা যেন বাইরের দিকে বেরিয়ে থাকে।

৪) এই নিজের সাধ্য মতো কিছু জিনিস অবশ্যই দান করুন। তবে এই দান শিশুদের করলে বেশী উপকার পাওয়া যায়।

৫) এই দিন একটা মাটির ঘটে গঙ্গাজল, সাতটা পদ্মফুল, কিছুটা যব, সাতটা দুর্বা এবং কিছুটা সিদ্ধি দিয়ে, যে কোনও দুর্গা মন্দিরে রেখে আসুন। তবে খেয়াল রাখতে হবে পদ্ম ফুলের মুখ যেন ঘটের বাইরে থাকে।

৬) একটা লাল পাড় সাদা শাড়িতে একটা আলতা সিঁদুর মুড়ে সপ্তমীর দিন মায়ের চরণে অর্পণ করুন।

৭) সপ্তমীর দিন পান পাতার মধ্যে কিছুটা কেশর নিয়ে মায়ের চরণে অর্পণ করুন। চাকরি পেতে দেরি হলে, পুজোর পাঁচ দিন এক খিলি করে পান মাকে নিবেদন করুন, এই ক্রিয়া সন্ধ্যে বেলা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন