আপনার জন্মকুণ্ডলীতে কি রবীন্দ্রনাথের মতো এই যোগগুলি আছে?

বিশ্বকবি। ভারতবর্ষ তো বটেই, বিশ্বের সর্বকালের সেরা লেখক প্রতিভার অন্যতম। ২৫ বৈশাখ এই বহুমুখি প্রতিভার জন্মদিন। ঠিক কেমন ছিল রবিন্দ্রনাথ ঠাকুরের জন্মকুণ্ডলী? কী কী যোগ ছিল তাতে? দেখে নেওয়া যাক

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ০০:০০
Share:

২৫ বৈশাখ বহুমুখী প্রতিভা রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। ঠিক কেমন ছিল রবীন্দ্রনাথের জন্মকুণ্ডলী? কী কী যোগ ছিল তাতে? দেখে নেওয়া যাক:

Advertisement

রবীন্দ্রনাথের মীন লগ্নে জন্ম। এই জন্মকুণ্ডলীতে দু’টি গ্রহ (বৃহস্পতি ও রবি) উচ্চ রাশিতে অবস্থিত।

তাঁর জন্মকুণ্ডলীতে বেশ কয়েকটি শুভ যোগ বিদ্যমান। দেখে নেওয়া যাক শুভ যোগগুলি কী কী:

Advertisement

১। জীব যোগ: রবীন্দ্রনাথের জন্মকুণ্ডলীতে জীব যোগ সূচিত হয়েছে কারণ বৃহস্পতি ও চন্দ্র পরস্পর ক্ষেত্র বিনিময় সম্বন্ধে আবদ্ধ হয়েছে। এই যোগে জাতক অবশ্যই ভাগ্যবান হবেন। জীব যোগে জাত ব্যক্তি সচরাচর কীর্তির জন্য অমর, গুণাকর, শিক্ষিত জনের প্রিয়পাত্র ও বহু গোষ্ঠীর প্রতিপালক হয়ে থাকেন।

২। রাজ যোগ: দশম পতি বৃহস্পতি ও পঞ্চম পতি চন্দ্র ক্ষেত্র বিনিময় সম্বন্ধে আবদ্ধ হওয়ায় বিশিষ্ট রাজ যোগ সূচিত হয়েছে। এই যোগে জীব যোগের মতোই ফল লাভ হয়ে থাকে।

৩। সুনফা যোগ: চন্দ্রাবস্থিত রাশির দ্বিতীয়ে বুধ ও শুক্র থাকায় সুনফা যোগ সূচিত হয়েছে।

আরও পড়ুন: এক মুঠো চাল কী ভাবে আপনার ভাগ্য বদলে দিতে পারে জেনে নিন

৪। সুখ যোগ: জন্মকুণ্ডলীতে জন্মরাশি ও লগ্ন ছাড়া দ্বিতীয়ে রবি, বুধ ও শুক্র একত্রে অবস্থান করায় সুখ যোগ সূচিত হয়েছে।

৫। বিশিষ্ট রাজ যোগ: রাশি দৃষ্টি অনুযায়ী নবমপতি মঙ্গল এবং দশমপতি বৃহস্পতির মধ্যে দৃষ্টি বিনিময় ঘটায় বিশিষ্ট রাজ যোগ বিশেষ প্রবল হয়েছে।

৬। ক্ষেত্র-সিংহাসন যোগ: জন্মকুণ্ডলীতে দশমপতি যদি কেন্দ্রে (১/৪/৭/১০), ত্রিকোণে (৫/৯) বা ধনস্থানে (লগ্নের দ্বিতীয়ে) অবস্থান করে বলবান হয়, কিংবা দশমপতি গ্রহ যদি স্বক্ষেত্রে অবস্থিত হয়, তবে জাতক মর্যাদায় ও স্বচ্ছলতায় রাজকীয় পদে উন্নীত হতে পারে।

রবীন্দ্রনাথের জন্মকুণ্ডলীতে এরূপ ক্ষেত্র সিংহাসন যোগ বিদ্যমান। দশমপতি বৃহস্পতি লগ্নের পঞ্চম স্থানে উচ্চস্থ হয়ে অবস্থান করায়, এ ক্ষেত্রে ক্ষেত্র সিংহাসন যোগ সূচিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন