Vastu Shastra

Vastu Shastra: বাড়ির কিছু অজানা বাস্তুদোষ যেগুলির দিকে নজর দেওয়া প্রয়োজন

এর বড় কারণ হচ্ছে বাড়ির বাস্তু। বাড়িতে যখন বাস্তু দোষ থাকবে তখন এই রকম সমস্যা থেকেই যাবে। বাড়িতে এমন কিছু ছোটখাটো বাস্তুদোষ থেকে যায় যা হয়তো আমরা এড়িয়ে যাই।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ০৬:৩০
Share:

প্রতীকী চিত্র।

আর্থিক দিক থেকে নিজের ভাগ্যকে চওড়া করতে আমরা সকলেই চাই। কিন্তু সব সময় যে এই চাওয়া পূর্ণ হবে তা নয়। কখনও হঠাৎ করে আর্থিক কষ্ট, কখনও বা অসুস্থতা আবার কখনও পারিবারিক অশান্তি, কোনও না কোনও বিষয় নিয়ে সমস্যা জীবনে থেকেই যাচ্ছে। জীবনে আমরা নানা প্রকার সমস্যার সম্মুখীন হই যার কারণ হয়তো আমরা খুঁজে পাই না।

Advertisement

এর বড় কারণ হচ্ছে বাড়ির বাস্তু। বাড়িতে যখন বাস্তু দোষ থাকবে তখন এই রকম সমস্যা থেকেই যাবে। বাড়িতে এমন কিছু ছোটখাটো বাস্তুদোষ থেকে যায় যা হয়তো আমরা এড়িয়ে যাই। এর ফলে দিনের পর দিন সমস্যা বাড়তে থাকে। বিশেষ কয়েকটা ভুল আমাদের হয় যার ফলে বাস্তুদোষ সৃষ্টি হয়। এই ভুলগুলো আমাদের শুধরে নেওয়া প্রয়োজন।

দেখে নিন ভুলগুলো কী কী—

Advertisement

• আমাদের অনেকের বাড়িতেই কোনও না কোনও ধর্মগ্রন্থ থাকে। এটা হয়তো অনেকেই জানেন না বাস্তু অনুসারে যে বাস্তু অনুসারে এই ধর্মগ্রন্থ রাখার একটা সঠিক দিক বা জায়গা আছে। যদি সেই সঠিক স্থানে আমরা ধর্মগ্রন্থ না রাখি তা হলে বাস্তুদোষ সৃষ্টি হবে। ধর্মগ্রন্থ রাখার সঠিক দিক হল পশ্চিম দিক। এ ছাড়া অন্য দিকে রাখতে নেই। ধর্মগ্রন্থ কখনও মাটিতে বা বিছানার ভিতরে রাখা যাবে না।

• পুজো দেওয়ার পর আমরা যে ফুল দিই সেই ফুল অবশ্যই সন্ধ্যাবেলা সরিয়ে দেওয়া উচিত। পরের দিনের জন্য সেই ফুল রেখে দিতে নেই। এ ছাড়া ঘর সাজানোর ফুল কখনও শুকনো রাখতে নেই।

• অনেকেরই ঘরে জুতো পরার অভ্যাস থাকে। সেই জুতো অবশ্যই কাপড়ের ব্যবহার করা প্রয়োজন। চামড়া, প্লাস্টিক বা অন্য কোনও জিনিসের নয়।

• বাস্তুদোষ থেকে মুক্তি পেতে বাড়ির দরজার দু’পাশে অশোক গাছ লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন