জন্মছকে কেতুর অবস্থান বলে দেবে গত জন্মে আপনি কী ছিলেন

গত জন্মে এঁরা বেশি মাত্রায় ভাবাবেগ দ্বারা চালিত হয়েছিলেন। অনিশ্চিত ও নিরাপত্তাহীন জীবন ছিল এঁদের। ফলে এঁদের খুব ওঠানামা বা চড়াই উতরাই অতিক্রম করতে হয়েছিল গত জন্মে। এর ফল স্বরূপ এঁরা এই জীবনে সব ব্যাপারেই একটা চরম মনোভাব নিয়ে থাকেন।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৯ ০০:০৫
Share:

(৭) কেতু তুলায় বা সপ্তমভাবে: গত জন্মে অন্যের প্রভাবে পরিচালিত হওয়া বা খুব বেশি অন্যের উপর নির্ভরশীলতা বোঝায়। নিজের সম্বন্ধে সচেতন হওয়ার সুযোগ সেই অর্থে গত জন্মে জাতক পাননি। ফলে এই জন্মে নিজস্বতার অভাব থাকবে।
(৮) কেতু বৃশ্চিকে বা অষ্টমভাবে: গত জন্মে এঁরা বেশি মাত্রায় ভাবাবেগ দ্বারা চালিত হয়েছিলেন। অনিশ্চিত ও নিরাপত্তাহীন জীবন ছিল এঁদের। ফলে এঁদের খুব ওঠানামা বা চড়াই উতরাই অতিক্রম করতে হয়েছিল গত জন্মে। এর ফল স্বরূপ এঁরা এই জীবনে সব ব্যাপারেই একটা চরম মনোভাব নিয়ে থাকেন।
(৯) কেতু ধনুতে বা নবমভাবে: এঁরা গত জন্মে ছিলেন হয় দার্শনিক, না হলে ভ্রমণকারী বা অস্থায়ী জীবনযাপনে অভ্যস্ত এমন এক জীবন। তাই এই জীবনে এঁরা কিছুটা বাস্তবজ্ঞানহীন, বোহেমিয়ান স্বভাবের হন।

Advertisement

আরও পড়ুন: চতুর্থে কেতু? তা হলে পূর্ব জন্মে আপনি ছিলেন…

(১০) কেতু মকরে বা দশমভাবে: গত জন্মে এঁদের কেউ কেউ বিশেষ ভাবে ক্ষমতা লাভের পিছনে ছুটতেন। জাগতিক সাফল্য ও রোজগারের জন্য পরিশ্রম করতেন, খুব উচ্চাকাঙ্খী ও চরম বাস্তবাবাদী জীবন ধারায় চলতেন। গত জীবনে এই অতিবাস্তব ভাবধারায় থাকার ফলে এই জীবনে হয়ে উঠেছে শুষ্ক, স্নেহ সম্পর্কহীন, নীরস ও ঠান্ডা ব্যবহারিক জীবন।
(১১) কেতু কুম্ভে বা একাদশভাবে: গত জন্মে এঁদের কেউ কেউ ছিলেন আদর্শবাদী, গণতন্ত্রপ্রেমী, মানবতাবাদী, নানা ধরনের সংস্কারক, নতুন কিছুর প্রবর্তক, বিপ্লবী, স্বাধীনতা সংগ্রামী। কেউ আবার ছিলেন আত্মকেন্দ্রিক। ফলে গত জন্মের উচ্চ আদর্শবাদী চিন্তার কারণে বা বৃহত্তর চিন্তার কারণে এই জীবনে এঁরা অনুভব করে থাকেন, কোথায় যেন স্নেহ ভালবাসার ক্ষেত্রে এক শূন্যতা বিরাজ করছে।
(১২) কেতু মীনে বা দ্বাদশভাবে: গত জন্মে এঁরা ছিলেন অধ্যাত্মবাদী, বা আধ্যাত্মিক চেতনা সম্পন্ন ব্যাক্তি, কেউ সৃজনশীল শিল্পী, লেখক, গায়ক, নাট্যকার, স্বপ্নচারী। নিজের লোকদের না দেখে দায়িত্ব থেকে সরে থাকা এমন এক জীবন ছিল এঁদের। তাই এই জীবনে কেউ হয়ে থাকেন অন্যের দায়িত্ববহনকারী বা একাকিত্বের অভিলাষী এক জীবন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন