‘দ্রেক্কাণে’ বৃষ রাশির প্রকৃতি দেখুন

যে রাশি জাতকের লগ্ন হবে, সেই রাশির দ্রেক্কাণ সূচিত ফল থেকে জাতকের আকৃতি-প্রকৃতি, স্বভাব ও মতিগতি বিচার করতে হয়। জাতকের লগ্ন যদি মেষ রাশিতে হয় তবে তার দ্রেক্কাণ তিনটি হবে যথাক্রমে মেষ, সিংহ ও ধনু রাশিতে অর্থাৎ প্রথম, পঞ্চম ও নবম রাশিতে।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৮ ০০:১০
Share:

যে রাশি জাতকের লগ্ন হবে, সেই রাশির দ্রেক্কাণ সূচিত ফল থেকে জাতকের আকৃতি-প্রকৃতি, স্বভাব ও মতিগতি বিচার করতে হয়। জাতকের লগ্ন যদি মেষ রাশিতে হয় তবে তার দ্রেক্কাণ তিনটি হবে যথাক্রমে মেষ, সিংহ ও ধনু রাশিতে অর্থাৎ প্রথম, পঞ্চম ও নবম রাশিতে। (যে রাশির দ্রেক্কাণ বিচার হবে, সেই রাশিই তার প্রথম দ্রেক্কাণ। তারপর রাশি থেকে পঞ্চম এবং নবম ভাব যথাক্রমে তার দ্বিতীয় এবং তৃতীয় দ্রেক্কাণ। এই নিয়মে প্রতি রাশির তিনটি দ্রেক্কাণ হিসাবে দ্বাদশ রাশিতে ৩৬ টি দ্রেক্কাণ হয়। এই দ্রেক্কাণ থেকে জাতব্যক্তির দৈহিক গঠন ও প্রকৃতি বিচার করা হয়।)

Advertisement

বৃষ রাশির দ্রেক্কাণ ফল দেখে নেওয়া যাকঃ-

প্রথম দ্রেক্কাণঃ-

Advertisement

রাশির ০°-১০° পর্যন্ত স্থান। রাশি বৃষ। অধিপতি গ্রহ শুক্র। স্ত্রী প্রকৃতি। জাতকের কুঞ্চিত কেশ, কুম্ভের ন্যায় উদর, ভোজনে-ব্যসনে-অলঙ্কারে সর্বদা ইচ্ছা থাকবে।

দ্বিতীয় দ্রেক্কাণঃ—

১০°-২০°। রাশি কন্যা। অধিপতি গ্রহ বুধ। পুরুষ প্রকৃতি। জাতক চতুর্ষষ্টি কলাভিজ্ঞ পণ্ডিত হবে। কৃষিকর্ম বা গৃহাদি নির্মাণে দক্ষ হবে। গাভীপ্রিয়, চওড়া কাঁধের অধিকারী, ছাগলের ন্যায় মুখের গঠন ও মলিন বস্ত্র পরিধানপ্রিয় হবে। সর্বদাই ক্ষুধাতুর থাকবে অর্থাৎ কোনও কিছুর প্রতি আকাঙ্খা থাকবে।

তৃতীয় দ্রেক্কাণঃ-

২০°-৩০°। রাশি মকর। অধিপতি গ্রহ শনি। পুরুষ প্রকৃতি। জাতক হস্তীর ন্যায় বিরাট দেহ, পিঙ্গল গাত্রবর্ণ, বৃহৎ পদদ্বয় এবং মাংস ভক্ষণে রুচি থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন