আপনার জন্ম মাস নিশ্চয় জানেন, কিন্তু আপনার ইষ্টদেবতা কে জানেন কি?

এমনটা বিশ্বাস করা হয় যে, এই নিয়মটি যদি মেনে চলা যায়, তা হলে অর্থনৈতিক সমৃদ্ধি পেতে সময় লাগে না। সেই সঙ্গে জীবনে চলার পথে আসা যে কোনও বাধা সরে যেতেও সময় লাগে না। শুধু তাই নয়, ব্ল্যাক ম্যাজিকের হাত থেকেও রক্ষা মেলে।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৯ ০০:০৫
Share:

ইষ্টদেবতা নির্বাচনের সময় আপনি কোন রাশির জাতক বা জাতিকা সে বিষয়টি যেমন বিবেচনা করা উচিত, তেমনই কোন মাসে জন্মেছেন সেই বিষয়টিকেও গুরুত্ব দিতে হয়। এমনটা করলে মনের মতো ফল মিলতে সময় লাগে না। তাই জেনে নিন, জন্মমাস অনুযায়ী আপনার কোন দেবতার পুজো করা উচিত।
১. জানুয়ারি এবং নভেম্বর মাসে যাঁরা জন্মেছেন:
শাস্ত্র মতে যাঁরা এই দুই মাসে জন্মেছেন, তাঁদের শিব বা গণেশ পুজো করা উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে, এই নিয়মটি যদি মেনে চলা যায়, তা হলে অর্থনৈতিক সমৃদ্ধি পেতে সময় লাগে না। সেই সঙ্গে জীবনে চলার পথে আসা যে কোনও বাধা সরে যেতেও সময় লাগে না। শুধু তাই নয়, ব্ল্যাক ম্যাজিকের হাত থেকেও রক্ষা মেলে।
২. ফেব্রুয়ারি:
যাঁদের এই মাসে জন্ম, তাঁদের দেবাদিদেবের শরণাপন্ন হওয়া উচিত। এ ক্ষেত্রে নিয়মিত সকাল বেলা স্নান সেরে ‘ওম নমঃ শিবায়’, এই মন্ত্রটি পাঠ করতে করতে যদি ভগবান শিবের আরধনা করতে পারেন, তা হলে জীবনে সুখ-সমৃদ্ধির ছোঁয়া লাগতে সময় লাগে না। শুধু তাই নয়, সর্বশক্তিমানের আশীর্বাদ আপনার উপর থাকার জন্য কর্মক্ষেত্রে সাফল্য লাভ করার পাশাপাশি পকেট ভর্তি টাকার মালিক হয়ে উঠতেও দেরি লাগে না।

Advertisement

আরও পড়ুন: লালকিতাব অনুসারে ছাত্রছাত্রীরা যাতে পড়াশোনায় ভাল ফল করতে পারে তার জন্য ১০টি টিপস

৩. মার্চ এবং ডিসেম্বর:
বেজায় গরম এবং প্রচন্ড ঠান্ডা, মানে এই দুই মাসে যাঁদের জন্ম, তাঁদের ইষ্টদেবতা হওয়া উচিত ভগবান বিষ্ণু। শাস্ত্র মতে এই নিয়মটি যদি মানতে পারেন, তা হলে জীবনে কোনও দিন দুঃখ পেতে হবে না। তাই তো বলি, অফুরন্ত খুশির সন্ধান যদি পেতে চান, তা হলে শ্রী বিষ্ণুর নাম নিতে ভুলবেন না যেন।
৪. এপ্রিল, সেপ্টেম্বর এবং অক্টোবর:
এই তিন মাসের কোনও একটা সময়ে কি আপনার জন্ম? তা হলে কিন্তু আপনার নিয়মিত গণেশ ঠাকুরের আরাধনা করা উচিত। আর যেমনটা আপনাদের সবারই জানা আছে, গণেশ ঠাকুর হলেন সমৃদ্ধির দেবতা। তাই তো বাপ্পার পুজো করলে সুখ-সমৃদ্ধির ঝাঁপি কখনও খালি হয় না। সেই সঙ্গে অর্থনৈতিক উন্নতিও ঘটে চোখে পড়ার মতো।
৫. মে এবং জুন:
হিন্দু ধর্মের উপর লেখা বেশ কিছু বই অনুসারে এই দুই মাসে যাঁদের জন্ম, তাঁদের মা দুর্গা বা তাঁর যে কোনও অবতারের পুজো করা উচিত। আপনার যদি মন চায়, তা হলে মা কালিরও আরাধনা করতে পারেন। প্রসঙ্গত, মা এই ধরাধামে এসেছিলেন খারাপ শক্তিকে বিনাশ করতে। তাই নিয়মিত মায়ের নাম নিলে আপনার অন্দরে জায়গা করে নেওয়া খারাপ শক্তি দূরে পালাবে। ফলে জীবনে আনন্দের অভাব কখনও হবে না।
৬. জুলাই এবং অগস্ট:
এই মাসে যাঁরা জন্ম নিয়েছেন, তাঁদের আরাধ্য দেবতা হওয়া উচিত ভগবান বিষ্ণু এবং গণেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন