কবে বিয়ে? ম্যারেজ লাইন দেখে নিজেই জেনে নিন এ ভাবে

জন্ম, মৃত্যু, বিয়ে— তিন বিধাতা নিয়ে। এই কথাটা সত্যি হলেও আমাদের হাতের ম্যারেজ লাইন দেখে বিয়ে সম্পর্কে অনেক কিছুই বলে দেওয়া সম্ভব।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২০ ০০:০৬
Share:

জন্ম, মৃত্যু, বিয়ে— তিন বিধাতা নিয়ে। এই কথাটা সত্যি হলেও আমাদের হাতের ম্যারেজ লাইন দেখে বিয়ে সম্পর্কে অনেক কিছুই বলে দেওয়া সম্ভব। বিবাহযোগ্যদের অনেক সময়ই মনে হয়, যদি হাতের রেখা দেখে নিজেই বুঝে নেওয়া সম্ভব হত যে বিয়ে কবে তা হলে কত ভালই না হত। নিম্নলিখিত কয়েকটা বিষয় থেকে জেনে নিন বিয়ে হতে ঠিক আর কতটা দেরি আছে।

Advertisement

বিবাহিত জীবন কেমন হবে

বিবাহরেখা যদি একেবারে সোজা হয় এবং বহু দূর পর্যন্ত বিস্তৃত থাকে তা হলে বুঝতে হবে বিবাহিত জীবন খুবই সুখের। কিন্তু যদি বিবাহরেখা মাঝখানে ভেঙে যায় তবে সেই সম্পর্কে সারা জীবন সুখের ছোঁয়া না থাকতেও পারে।

Advertisement

আরও পড়ুন: সমস্যা জর্জরিত জীবন? এই নিয়মগুলো পালন করলে কেটে যাবে অনেকটাই

কোন বয়সে হবে বিয়ে

বিবাহরেখা যদি কনিষ্ঠা ঘেঁষে থাকে এবং খুব ছোট হয় তা হলে বুঝতে হবে বিয়ে হতে অনেক দেরি আছে। তবে এই রেখা যদি এর উল্টো হয় তা হলে জানতে হবে বিয়ে হতে খুব বেশি দেরি হবে না। আর যদি মাঝ বরাবর থাকে তবে না দেরি না তাড়াতাড়ি, ঠিক বয়সেই বিয়ে হবে।

একের বেশি বিয়ে বোঝার উপায়

হাতে যদি একের বেশি অর্থাৎ একাধিক বিবাহরেখা থাকে তা হলে একটি বিয়ে খুব বেশি দিন টেকে না বললেই চলে।

বিবাহিত জীবনে বিচ্ছেদ ঘটবে কি না বোঝার উপায়

হতে যদি কোনও রেখা বুড়ো আঙুলের নীচের উঁচু অংশ থেকে শুরু হয়ে কনিষ্ঠার নীচ পর্যন্ত বিস্তৃত থেকে বিবাহরেখাকে কেটে দেয়, তা হলে বুঝতে হবে সে বিয়ে না টেকার সম্ভাবনা খুব বেশি।

রেখার কোন অবস্থানে বিয়ের কথা একেবারেই ভাবতে নেই

বিবাহরেখা যদি স্বাভাবিক না হয়ে শিকলের মতো দেখতে হয় তবে বিয়ের কথা ভাবতেই নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন