Vastu Shastra

ঘরের এই কোণে মোমবাতি জ্বালুন এবং পরিবারকে দুঃখ কষ্ট থেকে মুক্ত করুন

ঘরে প্রদীপ জ্বালার বিশেষ কিছু মাহাত্ম্য রয়েছে। প্রায় প্রতিটা বাড়িতেই ঠাকুরের সামনে প্রদীপ জ্বালানো হয়। শাস্ত্রমতে সন্ধ্যাবেলা ঘরে মোমবাতি জ্বালানোর বিশেষ প্রয়োজন রয়েছে বলে মনে করা হয়।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ০৮:১৯
Share:

প্রতীকী চিত্র।

ঘরে প্রদীপ জ্বালার বিশেষ কিছু মাহাত্ম্য রয়েছে। প্রায় প্রতিটা বাড়িতেই ঠাকুরের সামনে প্রদীপ জ্বালানো হয়। শাস্ত্রমতে সন্ধ্যাবেলা ঘরে মোমবাতি জ্বালানোর বিশেষ প্রয়োজন রয়েছে বলে মনে করা হয়। আমরা জানি যে মোম শুধুমাত্র আলোকিত করার কাজে আসে। কিন্তু শাস্ত্রমতে এই কথা সঠিক নয়। শাস্ত্রমতে মোম ঘরে জ্বালানো অত্যন্ত ভাল। মোমবাতি পুড়লে তা থেকে যে গন্ধের সৃষ্টি হয় তা বাড়ি থেকে অশুভ শক্তি দূর করতে সাহায্য করে।

Advertisement

মোমবাতি যখন জ্বলে তখন তা খুব ধীর স্থির ভাবে জ্বলে। এর ফলে সংসার থেকে চাঞ্চল্য দূর হয়ে স্থিতি নিয়ে আসে। সম্পদের স্থিতিতেও মোমের তুলনা হয় না।

সন্ধ্যাবেলা বাড়ির প্রত্যেকটা কোণে মোমবাতি জ্বেলে রাখলে বিশেষ শুভ ফল পাওয়া যায়। যদি প্রত্যেকটা কোণে সম্ভব না হয় তবে এই কোণগুলিতে অবশ্যই জ্বালতে হবে।

Advertisement

জেনে নিন কোণগুলি কী কী—

পূর্ব কোণ

বাড়ির পুর্ব কোণ যে হেতু সূর্যদেবের অধীন, সে হেতু এই কোণ অন্ধকার রাখা একেবারেই উচিত নয়। এই কোণে সন্ধ্যাবেলা আলো জ্বেলে রাখলে বাড়িতে দ্রুত সৌভাগ্য নেমে আসবে।

দক্ষিণ কোণ

দক্ষিণ কোণ যমরাজের অধীনে। অর্থাৎ এই কোণ অন্ধকার রাখলে জীবনে নানা সমস্যা নেমে আসতে পারে। এই কোণে মোম জ্বাললে জীবন হবে সুখময় এবং জীবন থেকে রোগ ব্যধি দূরে সরে যেতে খুব বেশি সময় লাগবে না।

উত্তর-পূর্ব কোণ

এই কোণে স্বয়ং মহাদেবের বাস। মহাদেব সন্তুষ্ট থাকার অর্থ জীবন থেকে সব ধরনের বাধা দূরে থাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন