Vastu Shastra

Vastu Shastra: বাস্তুর কোন দিকের ত্রুটি কী সমস্যা সৃষ্টি করে

বাস্তুশাস্ত্রমতে আটটি দিক। আট দিক আট গ্রহ এবং দেবতার সঙ্গে সম্পর্কিত। এই আট দিকের কোনও দিক যদি ভারসাম্যহীন হয়ে পড়ে বা ত্রুটিপূর্ণ হয়, তা হলেই বাস্তুদোষ সৃষ্টি হয়।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ০৮:১১
Share:

প্রতীকী চিত্র।

বাস্তুশাস্ত্রমতে আটটি দিক। আট দিক আট গ্রহ এবং দেবতার সঙ্গে সম্পর্কিত। এই আট দিকের কোনও দিক যদি ভারসাম্যহীন হয়ে পড়ে বা ত্রুটিপূর্ণ হয়, তা হলেই বাস্তুদোষ সৃষ্টি হয়। সাধারণত পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ দিক সম্বন্ধে জানলেও বাস্তুমতে আরও ছয়টি দিক আছে। উপর এবং নীচ এই দুই বাদ দিলেও আরও চার দিক আছে পূর্ব এবং দক্ষিণ কোণ, দক্ষিণ পূর্ব দিক, দক্ষিণ এবং পশ্চিমের মধ্যে দক্ষিণ পশ্চিম কোণ, পশ্চিম এবং উত্তরের মধ্যে উত্তর পশ্চিম কোণ , এবং উত্তর এবং পূর্বের কোণ উত্তর পূর্ব কোণ।

Advertisement

প্রত্যেক দিক এবং কোণ নির্দিষ্ট গ্রহ এবং দেবতার সঙ্গে সম্পর্কিত। গ্রহ এবং দেবতার সঙ্গে সম্পর্কের কারণে প্রত্যেক দিক নির্দিষ্ট কিছু বিষয়ের সঙ্গে সম্পর্কিত।

পূর্ব দিকের অধিপতি গ্রহ সূর্যদেব পূর্ব দিক সম্পদ লাভের সঙ্গে সম্পর্কিত। বাস্তুর পূর্ব দিক ত্রুটিপূর্ণ হলে সম্পদ লাভের ক্ষেত্রে বাধা এবং সম্পদহানির আশঙ্কা থাকে।

Advertisement

দক্ষিণ পূর্ব দিকের অধিপতি গ্রহ শুক্র। শাস্ত্রমতে শুক্র সুখদাতা গ্রহ। বাড়ির দক্ষিণ পূর্ব দিক ত্রুটিপূর্ণ হলে সুখের হানি হয় বা দুঃখ আসে।

দক্ষিণ দিকের অধিপতি গ্রহ মঙ্গল। বাস্তুর দক্ষিণ দিক ত্রুটিপূর্ণ হলে মৃত্যু ভয় বৃদ্ধি পায়।

দক্ষিণ পশ্চিম দিকের অধিপতি গ্রহ রাহু। বাড়ির দক্ষিণ-পশ্চিম দিকে সমস্যা হলে বিভিন্ন প্রকার ভয় বৃদ্ধি পায়।

পশ্চিম দিকের অধিপতি গ্রহ শনিদেব। বাড়ির পশ্চিম দিকে সমস্যা হলে মতভেদ এবং বিবাদ বৃদ্ধি পায়।

উত্তর-পশ্চিম দিকের অধিপতি গ্রহ চন্দ্র। বাড়ির উত্তর-পশ্চিম দিকে সমস্যা হলে রোগ বৃদ্ধি পায়। মৃত্যু ভয় সৃষ্টি হয়।

উত্তর দিকের অধিপতি গ্রহ বুধ। বাড়ির উত্তর দিকে সমস্যা সৃষ্টি হলে বিদ্যা এবং বংশবৃদ্ধিতে সমস্যার সৃষ্টি হয়।

উত্তর-পূর্বের অধিপতি গ্রহ বৃহস্পতি। বাড়ির উত্তর-পূর্ব দিকে সমস্যা সৃষ্টি হলে সম্পদ সঞ্চয় বা সম্পদ আহরণের সমস্যা সৃষ্টি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন