বছরভর রঙের প্রভাব

প্রতিটি রঙের প্রভাব আমাদের জীবনে জড়িত। যেমন নীল মানে আকাশ। ছোটবেলা থেকে এই নীল আমাদের জীবনে নিয়ে আসে অসীম আনন্দ।

Advertisement

পার্থপ্রতীম আচার্য

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৮ ০০:০৯
Share:

আমাদের জীবনে রঙের প্রভাব অসামান্য। তবে বিভিন্ন রঙের মধ্যে কতকগুলো রঙ যেমন লাল, হলুদ, কমলা এগুলো উষ্ণ রঙ। এগুলো রাগ, ক্রোধের সঙ্গে যুক্ত। আর কতকগুলো রঙ শীতল যেমন সবুজ, নীল, বেগুনী। এগুলো বিমর্ষতা ও শৈত্যর প্রতীক।

Advertisement

আপনার জীবনে কি খয়েরি বা ব্রাউন রঙের প্রভাব আছে? তাহলে এটি অত্যন্ত সিরিয়াস, উষ্ণ, নির্ভরশীল, সহায়তাপূর্ণ, প্রাকৃতিক, মাটির সঙ্গে একান্ত এই রং। কিন্তু এর নেগেটিভ দিক হচ্ছে হাস্যরসের অভাব। সব সময় গুরু গম্ভীর। খয়েরি হচ্ছে লাল-হলুদ ও কালোর সংমিশ্রণ। তাই এদের বিশেষত্ব এই রঙের মধ্যে বিরাজমান।

প্রতিটি রঙের প্রভাব আমাদের জীবনে জড়িত। যেমন নীল মানে আকাশ। ছোটবেলা থেকে এই নীল আমাদের জীবনে নিয়ে আসে অসীম আনন্দ। কারণ পড়াশুনা করেই বাচ্চারা খেলতে বেরোয়। নীল আকাশের নীচে অর্থাৎ মুক্তির স্বাদ পায়। নীল আকাশে কোনও ঝড়ের সম্ভাবনা নেই। অর্থাৎ শান্ত- স্নিন্ধ এক পরিবেশ এই নীলের সঙ্গে জড়িত।

Advertisement

সবুজ সজীবতার প্রতীক। কারণ গাছপালা যখন বেঁচে থাকে তখন সেটা সবুজ। সবুজ চোখকে ঠান্ডা রাখে। তাই কেউ যদি অনেকক্ষণ কম্পিউটারে কাজ করে। সে ক্ষেত্রে স্ক্রিনের প্যাটার্ন সবুজ হলেই ভাল হয়।

গবেষণা করে দেখা গিয়েছে কমলা রং আমাদের মস্তিষ্কে বেশি অক্সিজেন সাপ্লাই করে ও এনার্জি বাড়িয়ে দেয়। কর্মক্ষমতা দ্বিগুন করে। তাই কর্মক্ষেত্রে কমলা রং ভাল।

অফিসের সময় কখনও ধূসর রঙের পোশাক পরা উচিত নয়। কারণ, যখন আকাশ মেঘলা থাকে আমাদের মন-মেজাজ বিষন্নতায় ছেয়ে যায়। ধুসর রং বিষণ্ণতার প্রতীক।

জীবনে রঙের প্রভাব অসামান্য। কিন্তু সেটা অবশ্যই নিজেদের ছকে গ্রহের অবস্থান জেনে নিয়ে সঠিক রং ব্যবহার করলে তবেই তা শুভ ফল দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন