কোন দিকে মাথা রেখে ঘুমোলে আর্থিক উন্নতি হয় জানেন

ঘুম আমাদের জীবনে অতি প্রয়োজনীয়। ঘুম যদি ঠিকঠাক না হয়, তা হলে শরীর, মন, কোনওটাই ভাল থাকে না। নানা রকম রোগেরও সৃষ্টি হয়। এর ফলে কাজ করার ইচ্ছাও ধীরে ধীরে কমতে থাকে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৬ মে ২০১৯ ০০:০০
Share:

ঘুম আমাদের জীবনে অতি প্রয়োজনীয়। ঘুম যদি ঠিকঠাক না হয়, তা হলে শরীর, মন, কোনওটাই ভাল থাকে না। নানা রকম রোগেরও সৃষ্টি হয়। এর ফলে কাজ করার ইচ্ছাও ধীরে ধীরে কমতে থাকে। কিন্তু এই অত্যাধুনিক জগতে মানুষের ঘুমের সময় কমে গিয়েছে। সব কাজের সময় থাকে, কিন্তু ঘুমের সময়টাই যেন বড্ড কম।

Advertisement

ঘুম নিয়ে আমরা যথেষ্ট সিরিয়াস না হলেও শাস্ত্রে বলা আছে যে, ঘুমের জন্য একটা নির্দিষ্ট সময় অবশ্যই রাখতে হবে। শুধু নির্দিষ্ট সময় নয়, কোন দিকে মাথা রেখে ঘুমতে হবে, সে কথাও শাস্ত্রে কঠোর ভাবে বলা আছে। সঠিক দিক অনুসারে মাথা রেখে ঘুমনোর বিধান ও ব্যাখ্যা শাস্ত্রে খুব ভাল ভাবে দেওয়া আছে।

দেখে নেওয়া যাক কোন দিকে মাথা রেখে ঘুমের কী উপকারিতা-

Advertisement

• দক্ষিণ: শাস্ত্র বলে, দক্ষিণ দিকে মাথা রেখে ঘুমলে মা লক্ষ্মীর আশীর্বাদে প্রচুর ধন সম্পত্তির অধিকারী হওয়া যায়। আবার উল্টো দিকে উত্তর দিকে মাথা এবং দক্ষিণ দিকে পা করে ঘুমলে মা লক্ষ্মী রুষ্ট হন। এর ফলে সংসারে আর্থিক সমস্যা বৃদ্ধি পায়।

• পূর্ব: বাড়িতে যদি পড়াশোনার যোগ্য কেউ থাকে, তা হলে পূর্ব দিকে মাথা করে ঘুমলে তার মেধা শক্তি বৃদ্ধি পাবে। লেখাপড়ায় মনোসংযোগ বাড়বে।

আরও পড়ুন: আপনার সঙ্গীর রাশি অনুযায়ী হনিমুনের জায়গা বেছে নিন

• পূর্ব ও দক্ষিণ দিকে মাথা এবং পশ্চিম ও উত্তর দিকে পা রেখে ঘুমলে খাবার হজম ভাল হওয়ার সঙ্গে সঙ্গে কজের এনার্জি প্রচুর বেড়ে যায়।

• রাতে তাড়াতাড়ি ঘুমনো যেমন ভাল, আবার সকালে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে বিছানা পরিত্যাগ করা বাঞ্ছনীয়।

• অতিরিক্ত চিন্তা মাথায় নিয়ে পশ্চিম দিকে মাথা রেখে ঘুমনো একেবারেই উচিত না। এর ফলে চিন্তা আরও বৃদ্ধি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন