নীচের সাতটি স্বপ্ন জানাবে নিকট ভবিষ্যতে আপনি চাকরি পেতে চলেছেন কি না (প্রথম অংশ)

মৃত্যুর স্বপ্ন সব সময় পরিবর্তন বোঝায়। মৃত্যুর স্বপ্ন মানে আধ্যাত্মিক পরিভাষায় এক অবস্থা থেকে অন্য অবস্থায় উত্তরণ। এখানে যে পরিবর্তন হয় খুব কষ্টের মধ্য দিয়ে এই পরিবর্তন আসে। এর শেষ ফল সব সময়েই শুভ হয়ে থাকে। এই স্বপ্নে বোঝায় অনেক পরিশ্রমের পর পুরস্কারস্বরূপ নতুন কোনও চাকরিপ্রাপ্তি।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
Share:

স্বপ্ন হচ্ছে অবচেতন মনের ভাষা। মানুষ ঘুমের মধ্যে স্বপ্ন দেখবেই আর এই স্বপ্ন অবচেতন মনের প্রতিক্রিয়া। স্বপ্ন সব সময় সরাসরি কোনও ঘটনাকে হুবহু আমাদের সামনে ঘুমের মধ্যে তুলে ধরে না। বেশির ভাগ ক্ষেত্রে এই প্রতিক্রিয়া নানা ইঙ্গিত বা প্রতীকের (ঘটনার) মাধ্যমে স্বপ্নের মধ্যে ভেসে ওঠে। স্বপ্নের ব্যাখ্যা দেওয়ার জন্য স্বপ্ন-বিজ্ঞানী আছেন। বেশির ভাগ ক্ষেত্রে স্বপ্ন আসন্ন ভবিষ্যৎ সম্বন্ধে নির্দেশ দিয়ে থাকে, স্বপ্ন-বিজ্ঞানীর কাছে সেই স্বপ্নে পাওয়া প্রতীক বা ইঙ্গিতের অর্থ জেনে নিতে হয়।

Advertisement

এখানে যে সাতটি স্বপ্নের কথা উল্লেখ করা হবে তা প্রখ্যাত স্বপ্ন-বিজ্ঞানীদের লেখা থেকে সংগ্রহ করা হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে এই স্বপ্নগুলি চাকরিপ্রাপ্তির সংবাদ বয়ে আনে। নীচে এই পরীক্ষিত স্বপ্নগুলি উল্লেখ করা হল।

(১) মৃত্যুর স্বপ্ন:

Advertisement

মৃত্যুর স্বপ্ন সব সময় পরিবর্তন বোঝায়। মৃত্যুর স্বপ্ন মানে আধ্যাত্মিক পরিভাষায় এক অবস্থা থেকে অন্য অবস্থায় উত্তরণ। এখানে যে পরিবর্তন হয় খুব কষ্টের মধ্য দিয়ে এই পরিবর্তন আসে। এর শেষ ফল সব সময়েই শুভ হয়ে থাকে। এই স্বপ্নে বোঝায় অনেক পরিশ্রমের পর পুরস্কারস্বরূপ নতুন কোনও চাকরিপ্রাপ্তি। মৃত্যুর স্বপ্নে আপনি নিজের মৃত্যু দর্শন করে থাকতে পারেন বা নিকট আত্মীয়ের বা বন্ধুবান্ধবের বা অন্য কারও যাকে আপনি সে ভাবে চেনেন না তার মৃত্যুর স্বপ্ন দর্শন করে থাকতে পারেন। যারই মৃত্যুর স্বপ্ন দেখুন না কেন, আসন্ন ভবিষ্যতে ভাল কোনও পরিবর্তন আসছে এটা নিশ্চিত ভাবে জেনে যান।

আরও পড়ুন: চিনা জ্যোতিষমতে স্বপ্নে নিজেকে বা কাউকে নগ্ন দেখলে কী ফল পাওয়া যায়

(২) আকাশে উড়ে যাওয়ার স্বপ্ন:

খুব ইন্টারেস্টিং স্বপ্ন নিঃসন্দেহে। স্বপ্নে উড়ে যাওয়া বলতে বোঝায়, আপনি নিজে উড়ে যাচ্ছেন বা অন্য পরিচিত কেউ দেখছেন স্বপ্নে উড়ে যাচ্ছে, অথবা অন্য কেউ উড়ে যাচ্ছেন যাকে আপনি চেনেন না। যাই হোক, এই উড়ে যাওয়া স্বপ্নের ইঙ্গিত বা প্রতীকী ভাব খুব শুভ। এর অর্থ প্রচণ্ড আত্মবিশ্বাস এবং খুব উঁচু পদে চাকরি পাওয়া বোঝায়। কোনও প্রতিযোগিতার মাধ্যমে অন্য অনেককে পেছনে ফেলে কোনও বড় কর্মে সাফল্য বোঝায়, সেটা খেলাধুলো, গানবাজনা বা চাকরি-সহ অনেক কিছুই হতে পারে।

(৩) স্বপ্নে যানবাহন বা চলন্ত যানবাহনের দৃশ্য দর্শন:

স্বপ্নে যখনই আপনি যানবাহনের দৃশ্য দেখবেন তার প্রতীকী অর্থ, আপনি যে কাজে যুক্ত আছেন তাতে উন্নতি যে হচ্ছে তা জানান দিচ্ছে। স্বপ্নে কী ধরনের যানবাহনের দৃশ্য দেখেছেন, সেটা ধীরে বা দ্রুত যাচ্ছে তার উপর নির্ভর করে আপনার অগ্রগতি ধীরে হবে না দ্রুত হবে। আর একটা জিনিস, যানবাহন আপনি যদি নিজে চালান বা অন্য কেউ চালায় তার উপর কিছুটা নির্ভর করে বটে। তবে সেই যানবাহন যে-ই চালান না কেন, এটা সাফল্যের ইঙ্গিত দিয়ে থাকে সব সময়। যানবাহন বলতে গাড়ি, ট্রেন ইত্যাদি বুঝিয়ে থাকে।

(ক্রমশ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন