মাথার চুলের মাধ্যমে আপনার সম্বন্ধে অনেক কিছু জানা যায় 

এখন দেখে নেওয়া যাক মাথার চুল নিয়ে এই শাস্ত্র কী বলছে

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

ভারতীয় জ্যোতিষের অতি প্রাচীন শাখা সামুদ্রিক শাস্ত্র। দেহ লক্ষণ থেকে ভবিষ্যৎ নির্ণয়ের এই শাস্ত্র আবার কয়েকটি উপশাখায় বিভক্ত। হস্ত, কপাল কিংবা সমগ্র অবয়বের বিচার যেমন এই শাস্ত্রের বিভিন্ন দিক দিয়ে থাকে, তেমনই মাথার চুলের বিষয়েও পৃথক করে গুরুত্ব দিয়ে থাকে।

Advertisement

এখন দেখে নেওয়া যাক মাথার চুল নিয়ে এই শাস্ত্র কী বলছে-

১। যাদের মাথার চুল কালো ও ঘন তাদের স্বাস্থ্য খুব ভাল হয় এবং তারা পরিশ্রমী হয়। সুযোগ পেলে তারা জীবনে প্রচুর অর্থ উপার্জন করতে পারে।

Advertisement

২। যাদের মাথার চুল পাতলা ও অল্প হয়, তাদের স্বাস্থ্য খুব দৃঢ় হয় না। তারা একটু কম বয়স থেকেই নানা রোগে ভুগে থাকে। অনেক কঠিন ব্যাধিও তাদের হওয়া সম্ভব।

৩। যাদের চুল রেশমের মতো মসৃণ ও বেশ মোলায়েম হয়, তাদের ভাগ্য খুব ভাল হয়ে থাকে। এরা বেশ সৌন্দর্যপ্রিয় ও সর্বদা হাসিখুশী স্বভাবের হয়।

৪। যাদের মাথার চুল একেবারেই প্রায় নেই বা মাথায় টাক তারা খুব বিদ্বান, বুদ্ধিমান, সন্দেহবাতিক, কৃপণ স্বভাব এবং আত্মকেন্দ্রিক হয়ে থাকে। কুটিল কর্ম পেলে, এরা বেশ সুনাম অর্জন করতে পারে। এদের মাথায় নানারকম জটিল বুদ্ধি খেলা করে। আবার এরা বড় রাজনৈতিক বা বড় কাজে মাথা খাটিয়ে নাম করতে পারে।

আরও পড়ুন: হাঁটার ধরন দেখে মানুষ চিনুন এই ভাবে

৫। যাদের টাক নেই, কিন্তু মাথার চুল খুব কম ও হালকা ধরনের, তারা একটু কড়া স্বভাবের হয় ও তারা আত্মকেন্দ্রিক বা স্বার্থপর হতে পারে।

E

৬। যাদের কেশ খসখসে ও রুক্ষ ধরনের হয়, তারা নানারকম রোগব্যাধি ও নানা ঝামেলার জন্য জীবনে কষ্ট পেয়ে থাকে।

৭। অপরিণত বয়সে চুল পেকে গেলে, সে জাতকের মাথার কোনও রকম অসুস্থতা, পেটের কোনও সাংঘাতিক পীড়া ইত্যাদি হতে পারে।

৮। কোঁকড়ানো কেশযুক্ত জাতক সৌন্দর্যপ্রিয়, স্বল্পভাষী এবং গম্ভীর স্বভাবের হয়। এই সব জাতক জীবনে বহু দিক থেকে সুযোগ পায় ও উন্নতি করে থাকে।

৯। ভারতবাসীর পক্ষে চুল কালো হওয়া ভাল। চুল যদি লালচে হয়, তা হলে তা আঘাত অথবা কোনও রকম ইলেকট্রিক শকের কারক হয়।

১০। চুলের রং দ্রুত সাদা হতে থাকলে তার উত্তেজনা বেশি চলছে বা মানসিক চিন্তা প্রভৃতির কারকতা বোঝায়। তা ছাড়া পেটের রোগ, ক্রনিক অমাশয়, বায়ুর দোষ, পেটফাঁপা, অতিরিক্ত দুর্বলতা প্রভৃতির জন্যেও মাথার চুল সাদা হতে পারে।

১১। খুব ঘন চুল এবং তা মাথায় অনেক জায়গা জুড়ে থাকলে এবং কপাল ছোট হলে তা সৌন্দর্য ও চাপা স্বভাবের পরিচয় দেয়। এরা নিজেকে খুব কম প্রকাশ করতে ভালবাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন