রাতে ঘুম হচ্ছে না? ঘরের এই জিনিসগুলি পাল্টে দেখুন, কাজ হবেই

সারা দিন কাজ কর্মের পর রাতের ঘুম মানুষের কাছে অতি প্রয়োজনীয়। এটাও ঠিক যে, রাতে ঠিকঠাক ঘুম না হলে সারা দিন খারাপ যায়। মন ও শরীর দুটোই খারাপ থাকে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৯ ০০:০০
Share:

সারা দিন কাজ কর্মের পর রাতের ঘুম মানুষের কাছে অতি প্রয়োজনীয়। এটাও ঠিক যে, রাতে ঠিকঠাক ঘুম না হলে সারা দিন খারাপ যায়। মন ও শরীর দুটোই খারাপ থাকে। অনেক কারণেই রাতে ঘুম না হতে পারে। বেশির ভাগ সময় দুশ্চিন্তার কারণে ঘুম হয় না। আবার অনেকের দুশ্চিন্তা না থাকলেও ঘুমে ব্যাঘাত ঘটে। এর কারণ বাস্তুদোষ হতে পারে। কিছু সহজ টোটকার মাধ্যমে ঘরের বাস্তুদোষ কাটিয়ে রাতে গভীর ঘুম সম্ভব।

Advertisement

• রাতে গভীর ঘুম পেতে বেডরুমে হালকা রঙের নাইট ল্যাম্প জ্বালতে হবে।

• খুব গাঢ় রং পছন্দের হলেও বেডরুমের দেওয়ালে সব সময় হালকা রং ব্যবহার করতে হবে।

Advertisement

• যেমন বেডরুমের দেওয়ালে হালকা রং ব্যবহার করতে হয় ঠিক তাঁর উল্টোটা করতে হবে বিছানার চাদরের ক্ষেত্রে। বিছানার চাদর একটু গাঢ় রঙের পাততে হবে।

• রাতে ঘুম ভাল হওয়ার জন্য বিছানায় লাল ও গোলাপি রঙের চাদর ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: ওজন কমাতে মেনে চলুন এই বাস্তু টিপস

• বেডরুমে টিভি ও কম্পিউটার থাকলে তা যত তাড়াতাড়ি সম্ভব অন্য কোথাও রাখার ব্যবস্থা করতে হবে। কারণ টিভি ও কম্পিউটার প্রচুর পরিমাণে ইয়াং এনার্জিকে ক্যারি করে যার ফলে রাতে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে।

• ঘরে খুব শীঘ্র লাফিং বুদ্ধের মূর্তি স্থাপন করুন। এই মূর্তি যেমন ধন সম্পত্তির প্রতীক, অন্য দিকে স্বাস্থ্যেরও প্রতীক। ঘরে এই মূর্তি রাখলে মন হালকা থাকবে এবং রাতে ঘুম গভীর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন