Jhulan Yatra

ঝুলন যাত্রার শুভ দিনে কিছু নিয়ম মানুন, ভাগ্যের চাকা ঘুরবে নিশ্চিত

২৭ অগস্ট ঝুলন যাত্রা শুরু হচ্ছে। নিষ্ঠাভরে কিছু নিয়ম মানলে বছরের শেষ কয়েকটা মাসেই ঘুরে যেতে পারে আপনার ভাগ্যের চাকা।

Advertisement

শ্রীমতী অপালা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৩:২০
Share:

ঝুলনযাত্রার দিন কোন কোন টোটকা মেনে চলবেন? ছবি: সংগৃহীত।

২৭ আগস্ট ২০২৩ শনিবার ঝুলনযাত্রা আরাম্ভ এবং ৩১ আগস্ট বুধবার ঝুলনযাত্রা সমাপ্ত। এই চার দিন অত্যন্ত পবিত্র বলে মানা হয়। সকল কৃষ্ণ ভক্তদের জন্য এই সময়ের বিশেষ মাহাত্ম্য রয়েছে। এই পাঁচটা দিনে যে কোনও কাজ করা খুবই শুভ বলে বিশ্বাস করা হয়। এ ছাড়া জ্যোতিষ শাস্ত্র মতে, এই পাঁচ দিনের মধ্যে কিছু টোটকা রয়েছে যা করতে পারলে খুবই উপকার পাওয়া যায়।

Advertisement

টোটকা

১) এই পাঁচ দিনের মধ্যে সম্ভব হলে পাঁচ দিনই, আর যদি সম্ভব না হয়, যে কোনও এক দিন রাধাকৃষ্ণের যুগল মূর্তিকে দোলায় দোলাতে পারেন তা হলে খুবই শুভ। তবে এই দোলনা দোলাতে হবে পশ্চিম দিক থেকে পূর্ব দিকে।

Advertisement

২) ঝুলনযাত্রার সময় রাধাকৃষ্ণের যুগল মূর্তিতে হলুদ রঙের ফল, ফুল, মিষ্টি এবং হলুদ বস্ত্র নিবেদন করুন। তবে এই পুজো করার সময় নিজেও হলুদ বস্ত্র পরিধান করুন।

৩) এই পাঁচ দিনের মধ্যে যে কোনও এক দিন অন্তত গীতা পাঠ করা খুবই শুভ বলে মানা হয়।

৪) এই পাঁচ দিন চেষ্টা করুন একটু সকালবেলা ঘুম থেকে উঠে স্নান করে নিত্য পুজো করতে।

৫) আমরা সাধারণত পুজোর শেষে যখন শাঁখ বাজাই, তখন তিন বার বাজাই। কিন্তু ঝুলনযাত্রার এই পাঁচ দিন পাঁচ বার করে শাঁখ বাজাতে হবে। তার পর শাঁখটাকে একটা কাপড়ে মুড়ে উঁচু জায়গায় রখতে হবে। তবে অবশ্যই এই ক্রিয়া শুধুমাত্র ঝুলনযাত্রার দিনের জন্য করতে হবে।

৬) এই দিনগুলোতে ঝুলনযাত্রার দোলনার সামনে এবং তুলসী মঞ্চে ঘিয়ের প্রদীপ জ্বালুন।

৭) ঝুলনযাত্রা চলাকালীন যদি কোনও ভিখারী বাড়িতে আসে, তা হলে কোনও ভাবেই তাকে ফেরাবেন না, তবে সন্ধ্যাবেলা কোনও ভাবেই কিছু দান করা যাবে না।

৮) ঝুলনযাত্রা চলাকালীন সন্ধ্যাবেলা কোনও ভাবেই ঝাঁট দেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন