Annapurna Puja

অন্ন-বস্ত্রের অভাব কাটিয়ে উঠতে অন্নপূর্ণা পুজোর দিন করুন এই সব কাজ

শাস্ত্রে বলা আছে যে দানের তুল্য কিছু নেই। দান যদি ঠিক মতো করা যায় তা হলে সৌভাগ্যকে জয় করতে খুব বেশি সময় লাগে না।

Advertisement

 শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২১ ০৭:৪৪
Share:

অন্নপূর্ণা পুজোর দিন যদি মাকে ভক্তি শ্রদ্ধার সঙ্গে ডাকা যায় তা হলে অন্নের অভাব তো হয়েই না উপরন্তু অর্থনৈতিক উন্নতি হয় চোখে পড়ার মতো। শ্রীমতী অপালা

আমরা অনেকেই জানি যে দেবী অন্নপূর্ণার পুজো করলে এবং তাঁর কৃপা লাভ করলে জীবনে কখনওই অন্ন-বস্ত্রের অভাব হবে না। অন্নপূর্ণা পুজোর দিন যদি মাকে ভক্তি শ্রদ্ধার সঙ্গে ডাকা যায় তা হলে অন্নের অভাব তো হয়েই না উপরন্তু অর্থনৈতিক উন্নতি হয় চোখে পড়ার মতো। শাস্ত্রে বলা আছে যে দানের তুল্য কিছু নেই। দান যদি ঠিক মতো করা যায় তা হলে সৌভাগ্যকে জয় করতে খুব বেশি সময় লাগে না। তবে অবশ্যই দান করতে হবে মনে কোনও সঙ্কোচ না রেখে। তবেই তাঁর আসল ফল পাওয়া যাবে। অন্নপূর্ণা পুজোর দিন কিছু কাজ রয়েছে যদি সে সব সঠিক ভাবে পালন করা যায় তবে অবশ্যই মায়ের কৃপায় জীবনে উন্নতি ও সৌভাগ্য হবে দ্বিগুণ।

Advertisement

টোটকা

• এই দিন পিতলের যে কোনও পাত্র কিনে তাতে অল্প কিছুটা চাল দিয়ে কোনও গরিব মানুষকে দান করুন। মনে করা হয় এই দিন পিতলের পাত্র দান করলে দেবী অন্নপূর্ণা সন্তুষ্ট হন।

Advertisement

• এই দিন যে কোনও মন্দিরে গিয়ে পুজো দিন এবং মন্দিরের বাইরে বসে থাকা ভিখারিদের কিছু দান করুন।

• জীবনে নানা সমস্যা এলে এই দিন একটি রুপোর কয়েন অবশ্যই দান করুন। এই দিন রুপোর কয়েন দান করলে নানা সমস্যার সমাধান হয়ে যায়।

• অন্নপূর্ণা পুজোর দিন কয়েকটা লবঙ্গ পুড়িয়ে তার পোড়া অংশ যে কোনও একটি নোটের ওপর রেখে কাউকে দান করে দিন। এর ফলে আর্থিক বাধা কেটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন