কী ধরনের কাজে আপনি প্রতিষ্ঠালাভ করতে পারেন (শেষ অংশ)

যে কোনও অংশীদারী ব্যবসা, স্বামী-স্ত্রী মিলে যে কোনও ব্যবসা, রাজনীতি, বিদেশে কাজ।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১০ জুলাই ২০১৯ ০০:০০
Share:

যদি দশম পতি সপ্তম ভাবে অবস্থান করে: যে কোনও অংশীদারী ব্যবসা, স্বামী-স্ত্রী মিলে যে কোনও ব্যবসা, রাজনীতি, বিদেশে কাজ।

Advertisement

যদি দশম পতি অষ্টম ভাবে অবস্থান করে: উচ্চপদস্থ কেন্দ্রীয় বা রাজ্য সরকারি চাকরি, যে কোনও গবেষণার কাজ, বিজ্ঞানী, যে কোনও অকাল্ট কর্ম থেকে আয়, লোকচক্ষুর অন্তরালে থেকে বৈধ বা অবৈধ আয়। গোয়েন্দা, কবরখানা ও শ্মশানের কোনও চাকরি।

যদি দশম পতি নবম ভাবে অবস্থান করে: অধ্যাপক, স্কুলশিক্ষক, ধর্মগুরু, পর্যটন প্রতিষ্ঠানের ম্যানেজার, বিদেশে চাকরি করা বোঝায়।

Advertisement

যদি দশম পতি দশম ভাবে অবস্থান করে: যদি লগ্ন পতি ও দশম পতি বলবান থাকে, তবে জাতক নিজ প্রচেষ্টায় জীবনে প্রতিষ্ঠা লাভ করেন। এখানে কর্মের সঙ্গে প্রচুর নামডাকও হয়ে থাকে। বেশির ভাগ ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে কাজ হয়ে থাকে। বিকল্প হিসেবে বড় কর্পোরেট সংস্থায় কাজ হয়ে থাকে। বিদেশে রাস্ট্রদূত পর্যায়ের কাজও হতে পারে। বড় আমলা, মন্ত্রী বা ক্যাবিনেট সচিব, ইত্যাদি কর্মে প্রতিষ্ঠা লাভ হয়ে থাকে।

যদি দশম পতি একাদশ ভাবে অবস্থান করে: এই রকম ক্ষেত্রে জাতক/জাতিকা আর্থিক সংস্থায় কাজ করে থাকেন।

আরও পড়ুন: কী ধরনের কাজে আপনি প্রতিষ্ঠালাভ করতে পারেন (প্রথম অংশ)

যদি দশম পতি দ্বাদশ ভাবে অবস্থান করে: জাতক বিদেশে কাজ করতে পারেন, জাহাজে কাজ করতে পারেন, মাছ সংক্রান্ত ব্যবসায় জড়িত থাকতে পারেন। নার্স থেকে চিকিত্সকের পদে নিযুক্ত হতে পারেন। মানসিক হাসপাতাল বা জেলখানার সব ধরনের কর্ম এখান থেকে বোঝায়। উপকূলরক্ষীর চাকরি, জাহাজে কাজ করাও বোঝায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন