গরম কবে কমবে? কী বলছে জ্যোতিষ

সারা দেশে তীব্র গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। গত প্রায় এক মাস ধরে দাবদাহ চলছে। ঘরে বাইরে যেন মরুভূমির উত্তাপ। গরমের কারণে জীবন যেন থমকে যেতে চলেছে।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ১১ মে ২০১৯ ০০:৪৫
Share:

প্রতীকী ছবি।

সারা দেশে তীব্র গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। গত প্রায় এক মাস ধরে দাবদাহ চলছে। ঘরে বাইরে যেন মরুভূমির উত্তাপ। গরমের কারণে জীবন যেন থমকে যেতে চলেছে। সবার একটিই প্রশ্ন, এই গরম কমবে কবে? এক পশলা বৃষ্টি যেন এখন সবার প্রথম ও প্রধান চাহিদা। আবহাওয়া দফতরও গরম কমার বিষয়ে সুনির্দিষ্ট কিছু বলতে পারছে না। তাপমাত্রা পৌঁছে যাচ্ছে ৪০ ডিগ্রিতে। তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে বেশ কয়েকটি জেলায়।

Advertisement

ঠিক কী কারণে এমন পরিস্থিতি সৃষ্টি? আবহবিদদের বড় অংশ একে বিশ্ব উষ্ণায়নের ফল বলছেন। শাস্ত্রীয় মতে, বর্তমানে রবি বায়ু ও চণ্ডা নাড়ীতে বুধ ও শুক্র সৌম্যা-দহনা-বায়ু চণ্ডা নাড়ীতে শনির বক্রত্ব বুধের অস্ত, রাহু ও কেতুর ঘর পরিবর্ত হওয়ার ফলে ভূমিকম্প, বজ্রপাত শিলাবৃষ্টি দুরন্ত কালবৈশাখী-সহ তীব্রতাপ প্রবাহের সম্ভাবনা লক্ষ্যণীয়। সুতরাং আরও কয়েক দিন তাপ প্রবাহ চলবে। গরমে মানুষ অতিষ্ঠ হয়ে উঠবে।

আরও পড়ুন: আপনি কিসে ভয় পান, বলে দেবে আপনার রাশি (তৃতীয় অংশ)

Advertisement

আগামী জ্যৈষ্ঠ মাসে রবি চণ্ডা-বায়ু ও দহনা নাড়ীতে, বুধ চণ্ডা-বায়ু-দহনা ও সৌম্যা নাড়ীতে, শুক্র চণ্ডা ও বায়ু নাড়ীতে, মঙ্গল দহনা-সৌম্যা ও নীরা নাড়ীতে বুধ, গুরু ও শুক্রে ঘর পরিবর্তনের ফলে রবির প্রখর তাপমাত্রা বাড়বে। ফলে আগামীতে মাঝে মধ্যে কোথাও বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি দেখা দেবে। গরমে মানুষ অতিষ্ঠ হয়ে উঠবে। ঝড়-বৃষ্টি ও ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন